যে কারণে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ২২:১১ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ১৫:৫৯

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রত্যাখ্যানের ঘোষণা দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার।

রবিবার নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে তিনি এ সংক্রান্ত পোস্ট দিয়ে লেখেন, ‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’ এর সঙ্গে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক বরাবর পুরস্কার ফেরত দেওয়া বিষয়ক একটি চিঠি ও এক লাখ টাকার চেকের ছবি সংযুক্ত করেছেন।

২০১৪ সালে কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। দশ বছর পর তিনি বাংলা একাডেমিতে গণতন্ত্রহীনতা ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে পুরস্কার ফেরত দিলেন।

জাকির তালুকদার বলেন, ‘আমি বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি। এই মর্মে আমি একটা চিঠি নাটোর থেকে পোস্ট করেছি। তা এক-দুই দিনের মধ্যেই মহাপরিচালক সাহেব পেয়ে যাবেন।’

কেন এই পুরস্কার ফেরত দিলেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলা একাডেমির গণতন্ত্রহীনতা ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে আমার এই পুরস্কার ফেরত দেওয়া। প্রতিষ্ঠানটিতে আড়াই দশকব্যাপী নির্বাচন হয় না। প্রতিষ্ঠান যখন সুনাম হারায়, তখন তার মূল্য থাকে না। এ কারণেই আমি বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি।’

প্রসঙ্গত, গত ২৪ জানুয়ারি (বুধবার) বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ ঘোষণা করা হয়। এবারও পুরস্কারপ্রাপ্তদের কয়েকজনকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। ঠিক এই সময়ে জাকির তালুকদারের মতো একজন গুরুত্বপূর্ণ কথাসাহিত্যিক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফেরত দেওয়ায় আলোচনার সৃষ্টি হয়েছে। জাকির তালুকদার ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেএ/এমআর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :