নারায়ণগঞ্জে ১৯ অবৈধ ইটভাটাকে ৭০ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫৮

নারায়ণগঞ্জের বন্দরে ১৯টি ইটভাটাকে ৭০ লাখ টাকা জরিমানাসহ ৩টি ইটভাটাকে স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি প্রয়োজনীয় কাগজপত্র ও অনুমোদন না থাকাসহ অবৈধ পন্থায় ভাটা পরিচালনার অভিযোগে উচ্ছেদ অভিযান চালায় নির্বাহী মেজিস্ট্রেট।

বুধবার বন্দর উপজেলার ফনকুল এলাকায় অবৈধ ইটভাটা বন্ধে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী মেজিস্ট্রেট তামজিদ আহমেদের নেতৃত্বে দুপুর ১২টায় শুরু হওয়া অভিযান চলে বিকাল ৪টা পর্যন্ত।

অভিযানে পরিবেশগত ছাড়পত্র না থাকা, মাটি ব্যবহার আইন, কৃষি জমির মাটি ব্যবহার ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশে ভাটা স্থাপনের দায়ে মোট ১৯টি ইটভাটাক ৭০ লাখ টাকা জরিমানা আদায়সহ ভাটাগুলোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ৩টি ইটভাটাকে এক্সকাভেটর দিয়ে ভেঙে তাদের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে।

উচ্ছেদ অভিযানে মেসার্সহাজী অটো ব্রিকস ম্যানুফেকচারারকে ৬ লাখ টাকা, মেসার্স বিসমিল্লাহ ব্রিকসকে ৬ লাখ টাকা, মেসার্স আল মক্কা ব্রিকসকে ৬ লক্ষ টাকা, মেসার্স থ্রি স্টার ব্রিকসকে ৩ লাখ টাকা, নারায়ণগঞ্জ ব্রিকস ম্যানুফেকচারারকে ৩ লাখ টাকা, সাইফুল অটো ব্রিকসকে ৩ লাখ টাকা, আল-মদিনা ব্রিকস অ্যান্ড ম্যানুফেকচারারকে ৩ লাখ টাকা, মেসার্স জামান ব্রিকস ফিল্ডকে ৩ লাখ টাকা, মেসার্স বন্ধন ব্রিকস ম্যানুফেকচারারকে ৩ লাখ টাকা, মেসার্স মামা-ভাগিনা ব্রিকস ম্যানুফেকচারারকে ৩ লাখ টাকা, মেসার্স মায়ের দোয়া ব্রিকস ফিল্ডকে ৩ লাখ টাকা, মেসার্স একতা ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা, মেসার্স মাশাআল্লাহ ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা, মেসার্স আল্লাহর দান ভাই ভাই ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা, মেসার্স চাচা-ভাতিজা ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা, মেসার্স বন্ধু ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা, মেসার্স নিউ আল-মদিনা ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা এবং মেসার্স মা-বাবার দোয়া ব্রিকস ফিল্ডকে ৩ লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এই দিনে অভিযানে মোট জরিমানার পরিমাণ ৭০ লাখ টাকা। এই জরিমানার পুরো অর্থই অদায় করা হয়েছে।

অভিযান শেষে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী মেজিস্ট্রেট তামজিদ আহমেদ গণমাধ্যমকর্মীদের জানান, আজকে অবৈধ ভাবে ইটভাটা পরিচালনার জন্য মোট ১৯টি ভাটায় আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। এর মধ্যে অনেকের হাইকোর্টে রীট চলমান থাকায় তাদের উচ্ছেদ করা যায়নি। তবে মাটি ব্যবহার আইন ও পরিবেশ ছাড়পত্র না থাকার কারণে তাদের জরিমানা করা হয়েছে। আজকে মোট জরিমানার পরিমাণ ৭০ লাখ টাকা। আমাদের অবৈধ ইট ভাটা বন্ধের লক্ষ্যে অভিযান অব্যাহত থাকবে। আজকে তিনটি ভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের স্থায়ীভাবে ভাটা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে যাদের ডিসি লাইসেন্স নবায়ন করা আছে তারা ভাটা পরিচালনা করতে পারবে।

এ সময় পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শেখ মুজাহিদসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা এবং জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :