বাদ সাকিব, তিন ফরম্যাটেই অধিনায়ক হচ্ছেন নাজমুল হোসেন শান্ত?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৪ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০০

সর্বশেষ তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। তবে লাল-সবুজের হয়ে আর টস করতে দেখা যাবে না এই অলরাউন্ডারকে। নেতৃত্বে সাকিবের আগ্রহ না থাকায় অধিনায়কত্ব নিয়ে নতুন করে ভেবেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব বুঝে পাওয়ার পর প্রথমবারের মতো হচ্ছে বিসিবির বোর্ড সভা। ছয় মাসের দীর্ঘ নীরবতা শেষে অবশেষে হচ্ছে এই সভা। আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) বিসিবির বোর্ড মিটিং শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে সেখানে আলোচনায় আসবে নির্বাচক প্যানেল ও জাতীয় দলের অধিনায়ক নির্বাচন করা।

ভারত বিশ্বকাপের সময়ে নিজের অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে গণমাধ্যমে কথা বলেছিলেন সাকিব আল হাসান। তিনি জানিয়েছিলেন, বিশ্বকাপের একদিন পরেও অধিনায়ক থাকব না। তবে এ বিষয়ে বিসিবিকে কিছু জানাননি তিনি।

জানা গেছে, টি-টোয়েন্টিতে সাকিবকে অধিনায়ক রেখে টেস্ট ও ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক করা হতে পারে। বোর্ড মিটিংয়ের আগে বিসিবিকে নিজের দায়িত্ব ছাড়ার বিষয়ে কিছুই বলেননি সাকিব, এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

ভারত বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই সাকিব জানিয়েছিলেন, আসর শেষে আর একদিনও অধিনায়কত্ব করতে চান না। বিশ্বকাপ শেষে বাংলাদেশ দ্বিপাক্ষিক সিরিজ খেললেও চোটের কারণে সেখানে ছিলেন না সাকিব। তার অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজে তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করলেও এবার পূর্ণাঙ্গভাবে নেতৃত্ব পেতে যাচ্ছেন শান্ত। বোর্ড মিটিং শেষে আজই আসবে আনুষ্ঠানিক ঘোষণা।

এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত। সাদা পোশাকে তার অধিনায়কত্বে মোট ২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে এক টেস্টে হারের বিপরীতে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ।

ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আর টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে ১ জয় ও ১ হার অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/১২ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :