বিপিএল: আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম পর্বের খেলা

নিবেদিতা বিনতে ওয়াদুদ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৯

১৯ জানুয়ারি পর্দা উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের দশম আসরের। ঢাকার পর সিলেট ঘুরে বিপিএলের দশম আসর পুনরায় ঢাকায় চলে আসে। ঢাকায় দ্বিতীয় পর্বের খেলা শেষ করে আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম পর্বের খেলা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত হবে দুইটি ম্যাচ। চ্যালেঞ্জার্সের প্রতিপক্ষ বিপিএলের সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ারন্স। বেলা দেড়টায় মাঠে গড়াবে সেই ম্যাচ। আর সন্ধ্যায় মাঠে নামবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রংপুর রাইডার্স। তাদের প্রতিপক্ষ খুলনা টাইগার্স।

ঢাকার দ্বিতীয় পর্বের পর বেশ অনেকটাই জমে উঠেছে বিপিএল। ব্যাপক রদবদল হয়েছে পয়েন্ট টেবিলে। সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করা রংপুর ঢাকা পর্ব শেষেও নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে। তবে সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করা খুলনা ঢাকা পর্ব শেষে নেমে গেছে পাঁচ নাম্বারে।

১৯-২৩ জানুয়ারি ঢাকা পর্বে অনুষ্টিত হয় ৮ টি ম্যাচ। যেখানে ২ ম্যাচ খেলে দুই ম্যাচেই জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করে খুলনা টাইগার্স। এরপর ৩ ম্যাচ খেলে দুইটিতে জয় ও একটিতে পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে জায়গা করে নেয় বন্দরনগরীর দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দুই ম্যাচে একটিতে জয় ও একম্যাচে পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করে সাকিবের রংপুর।

সাকিবের রংপুরের মতো দুই ম্যাচে এক জয় ও এক পরাজয় নিয়েও নেট রান রেটে পিছিয়ে থাকায় পয়েন্ট টেবিলের চারে জায়গা হয় রাজধানীর দল দুর্দান্ত ঢাকার। দুই ম্যাচে এক জয় ও এক পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মতো তিন ম্যাচ খেললেও মাত্র একম্যাচে জয় ও বাকি দুই ম্যাচে হারের তিক্ত স্বাদ পায় তামিমের বরিশাল। যার ফলে তারা টেবিলের ষষ্ঠ স্থানে জায়গা পায়। আর গত আসরের রানারআপ সিলেট স্ট্রাইকার্স দুই ম্যাচ খেলে একটিতেও জয় না পাওয়ায় পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করে।

ঢাকা পর্ব শেষে গত ২৬ জানুয়ারি থেকে শুরু হয় বিপিএলের সিলেট পর্ব, আর শেষ হয় ৩ ফেব্রুয়ারি। এই রাউন্ডে বড় রদবদল হয় পয়েন্ট টেবিলে। ঢাকা পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করা খুলনা টাইগার্সকে হটিয়ে শীর্ষস্থান দখল করে নেয় সাকিবের রংপুর। ঢাকা পর্বে দুই ম্যাচে একটিতে জয় ও একম্যাচে পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করা রংপুর সিলেটে তিন ম্যাচ খেলে তিনটিতেই জয় তুলে নেয়। যার ফলে ৬ ম্যাচে ৪ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করে তারা।

ঢাকা পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করা খুলনা টাইগার্স সিলেটে তিন ম্যাচ খেলে দুইটিতে জয়ও একটিতে হারের তিক্ত স্বাদ পায়। যার ফলে ৫ ম্যাচে ৪ জয় নিয়েও নেট রান রেটে পিছিয়ে থাকায় পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করে তারা। খুলনার সমানসংখ্যক ৬ ম্যাচে ৪ জয় নিয়ে নেট রান রেটে পিছিয়ে থাকায় দুই থেকে নেমে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করে বন্দরনগরীর দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

দুই ম্যাচে এক জয় ও এক পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করা গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স সিলেট পর্ব শেষে ৫ ম্যাচে তিন জয় ও ২ পরাজয় নিয়ে একধাপ এগিয়ে পয়েন্ট টেবিলের চার নাম্বারে অবস্থান করে।

টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করা তামিমের বরিশাল সিলেট পর্ব শেষে ৬ ম্যাচে ৩ জয় ও ৩ পরাজয় নিয়ে একধাপ এগিয়ে পয়েন্ট টেবিলের পাঁচ নাম্বারে অবস্থান করছে।

সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলে বড় অবনতি হয়েছে রাজধানীর দল দুর্দান্ত ঢাকার। চার নাম্বারে অবস্থান করা ঢাকা সিলেট পর্ব শেষে সোজা নেমে যায় ছয় নাম্বারে। ৫ ম্যাচ খেলে মাত্র এক ম্যাচেই জয় পেয়েছে তারা, হারের তিক্ত স্বাদ পেয়েছে বাকি চার ম্যাচেই।

মাঠ বদল হলেও ভাগ্য বদল হয়নি মাশরাফির সিলেটের। টানা হারে ক্ষত-বিক্ষত সিলেট সবার চেয়ে বেশি ৭ ম্যাচ খেলে ফেলেছে ইতোমধ্যে। কিন্তু ৭ ম্যাচ খেলে মাত্র ১ ম্যাচেই জয় পেয়েছে সিলেট। যার ফলে পয়েন্ট টেবিলের তলানিতেই অবস্থান করে তারা।

সিলেট পর্ব শেষে গত ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় বিপিএলের ঢাকার দ্বিতীয় পর্ব, আর শেষ হয় ১০ ফেব্রুয়ারি। এই রাউন্ডে বড় রদবদল হয় পয়েন্ট টেবিলে। সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করা রংপুর ঢাকা পর্ব শেষেও নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে। ৮ ম্যাচে ৬ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা।

সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের চারে অবস্থান করা গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ঢাকা পর্ব শেষে আছে পয়েন্ট টেবিলের দুই নাস্বারে। ৭ ম্যাচ খেলে ৫ টিতে জিতেছে তারা, হেরেছে ২ টিতে।

সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের তিনে অবস্থান করা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ঢাকা পর্ব শেষে পয়েন্ট টেবিলে নিজেদের তিন নাস্বার স্থান ধরে রেখেছে। ৮ ম্যাচ খেলে তারা জয় পেয়েছে ৫ টিতে।

সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ঢাকা পর্ব শেষে একধাপ এগিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের চার নাম্বারে অবস্থান করছে। চারে থাকা ফরচুন বরিশালের জন্য বিশেষ কিছু এই পর্ব। তাদের অধিনায়ক চট্টগ্রামের ঘরের ছেলে তামিম ইকবাল। এখানে তাই বাড়তি সমর্থন পাবে বরিশাল।

ঢাকা পর্ব শেষে পাঁচে আছে খুলনা টাইটান্স। প্রথম ৫ ম্যাচে ৪ জয় পাওয়া খুলনা শেষ তিন ম্যাচে জয়হীন। টানা তিন হারে দুই নাম্বার থেকে তারা নেমে গিয়েছে টেবিলের পাঁচে। ৮ পয়েন্ট পাওয়া খুলনার সুযোগ অবশ্য শেষ হয়ে যায়নি। প্লে-অফের আশা কাগজে কলমে বাঁচিয়ে রেখেছে ছয়ে থাকা সিলেট স্ট্রাইকার্সও। আর সবার শেষে আছে ঢাকা। মাত্র ১ জয় পাওয়া ঢাকার বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে।

(ঢাকাটাইমস/১২ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :