জাতীয় গ্রিডে যুক্ত হলো রশিদপুরের ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩০

হবিগঞ্জের রশিদপুর গ্যাস ফিল্ডের নতুন দুই কূপের গ্যাস সঞ্চালনের উদ্বোধন হয়েছে। এর ফলে এখান থেকে নতুন করে দৈনিক ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হলো।

রবিবার দুপুরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এদিন গ্যাস ফিল্ডের ২ ও ৯ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু হয়।

দৈনিক ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস মেলায় এখন গ্যাস ফিল্ডটির উৎপাদন বেড়ে দাঁড়াল ৬৬ মিলিয়ন ঘনফুটে।

গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের (এসজিএফসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান বলেন, কূপ-২ থেকে দীর্ঘদিন গ্যাস উত্তোলন বন্ধ ছিল। ওয়ার্কওভারের মাধ্যমে উৎপাদন উপযোগী করা হয়েছে। ওই কূপ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। ওয়ার্কওভারের মাধ্যমে এই পরিমাণে গ্যাস পাওয়ার নজির খুবই কম। অন্যদিকে ৯ নম্বর কূপটি নতুন সেখানে পাইপলাইন না থাকায় গ্যাস উত্তোলন করা যাচ্ছিল না।

পেট্রোবাংলা সূত্র জানিয়েছে, ১৯৬০ সালে আবিষ্কৃত হয় রশিদপুর গ্যাস ফিল্ড। এখানে প্রমাণিত মজুদ ১০৬০ বিলিয়ন ঘনফুট, সম্ভাব্য রয়েছে ১৩৭৩ বিসিএফ, আরও সম্ভাবনাময় বিবেচনা করা হয় ৬৮০ বিসিএফ। উত্তোলন যোগ্য প্রমাণিত (১পি) ও সম্ভাব্য মিলে মজুদ ধারণা করা হয় ২৪৩৩ বিসিএফ। ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত গ্যাস ক্ষেত্রটি থেকে ৬৭৫ বিসিএফ গ্যাস উত্তোলন করা হয়েছে। অবশিষ্ট মজুদের পরিমাণ রয়েছে ১৭৫৭ বিএসএফ। বর্তমানে ৭ কূপ দিয়ে ৬৬.৩ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে। রশিদপুরে মোট ১১টি কূপ খনন করা হয়েছে, এর মধ্যে ৯টিতে গ্যাস পাওয়া গেছে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/কেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :