র‌্যাব মুখপাত্রের দু'টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ডিজি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৬ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩০

নিজের পেশা থেকে অভিজ্ঞতার আলোকে সচেতনতামূলক দুটি বই লিখেছেন পুলিশের এলিট ফোর্স র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। কবি প্রকাশনী থেকে প্রকাশিত বই দুটি হলো ‘মাদকের সাতসতেরো’ ও ‘কিশোর গ্যাং- কীভাবে এলো, কীভাবে রুখবো’।

মঙ্গলবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে বই দুটির মোড়ক উন্মোচন করেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

এসময় বই দুটি সম্পর্কে মহাপরিচালক বলেন, “খন্দকার আল মঈন একজন চৌকস ও দক্ষ অফিসার। অপরাধবিষয়ক নানা বিষয় নিয়ে কাজ করতে গিয়ে তিনি দেখেছেন মাদক বিস্তৃত করতে অপরাধীরা ব্যবহার করছেন দরিদ্র নারী ও শিশুদের। কখনো কখনো বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণরাও জড়িয়ে যাচ্ছেন। বইটিতে মাদক সেবনের ভয়াবহ ক্ষতিকর প্রভাব এবং মাদক কারবারিদের ভয়ানক ও অন্ধকার রূপের কথা তুলে ধরা হয়েছে। সমাজ থেকে মাদককে সমূলে উৎপাটিত করার রূপরেখাও লিখেছেন লেখক। বইটি কিশোর কিশোরী ও অভিভাবক সবাই সচেতনতার জন্য গাইডলাইন হিসেবে পড়তে পারেন।

এ বিষয়ে আল মঈন বলেন, “দ্রুত বদলে চলেছে বাংলাদেশ। আর্থসামাজিক অবস্থার পরিবর্তন, আকাশ সংস্কৃতি ও ইন্টারনেটের সহজলভ্যতা বাড়িয়ে তুলছে কিশোরদের অপরাধপ্রবণতা। নৈতিক স্খলন ঘটছে ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশের কাণ্ডারীদের। শিশু-কিশোরদের শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশের পরিবেশ নিশ্চিত করলে কি কমবে কিশোর অপরাধ? রুখে দেওয়া যাবে কিশোরদের গ্যাং কালচার? যা বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা। এসব প্রশ্নের উত্তর জানতে আমার এই বইটি পড়তে পারেন।”

তিনি আরও বলেন, “পরিবেশ ও সঙ্গদোষে একজন কিশোর কীভাবে অপরাধের দিকে ঝুঁকে পড়ে তা খুব কাছে থেকে দেখে এবং নিজের পেশাগত অভিজ্ঞতা ও পাঠের ফসল এই গ্রন্থটি।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :