মহেশপুরে ১৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

আলমগীর হোসেন, মহেশপুর (ঝিনাইদহ)
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০২

ভাষা আন্দোলনের ৭২ বছর পেরিয়ে গেলেও ঝিনাইদহের মহেশপুরে ১৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার ছাড়াই পালিত হচ্ছে শহীদ দিবস।

সরেজমিনে খোঁজ-খবর নিয়ে দেখা গেছে, মহেশপুর উপজেলায় ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে, এরমধ্যে ১২টিতে শহীদ মিনার আছে, ৪৩টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ৩৭টিতে, ৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে একমাত্র গাজীরননেছা বালিকা বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। ১০টি কলেজের মধ্যে ৯টিতে শহীদ মিনার আছে। কিন্তু উপজেলার ২৫টি মাদ্রাসার মধ্যে ৫টিতে শহীদ মিনার রয়েছে। মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৩৬টি। শহীদ মিনার রয়েছে ৬৪টিতে। ১৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। গত দুই বছরে শহীদ মিনার তৈরি হয়েছে ২২টি শিক্ষাপ্রতিষ্ঠানে। মহেশপুরে প্রথম শহীদ মিনার নির্মিত হয় মহেশপুর মডেল পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১৯৬৯ সালে। তৎকালীন মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়ালিউল্লা ইসলাম ও থানা ম্যাজিস্ট্রেট আজিজুর রহমান নেতৃত্বে দেয়। যুদ্ধের সময় পাকিস্তান বাহিনীর মেজর আব্বাস তা ভেঙে দেয়। দীর্ঘকাল শহীদ মিনার ছিল না।

১৯৮৪-৮৫ সালে উপজেলা নির্বাহী অফিসার আনিচউদ্দিন মিয়া উপজেলার জেলা পরিষদের অর্থায়নে পুনরায় শহীদ মিনার নির্মাণ করেন।

মহেশপুর মাধ্যমিক শিক্ষা অফিসার দীনেশ চন্দ্র পাল জানান, শহীদ মিনার নির্মাণের জন্য সরকারে উচ্চ মহলে পত্র প্রেরণ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করার তাগিদ দেওয়া হচ্ছে।

মহেশপুর উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ বলেন, পরিকল্পনা করে পর্যায়ক্রমে সব প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করে দেওয়া হবে। যথাযোগ্য মর্যাদার সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য সকলের প্রতি তিনি আহ্বান জানান।

(ঢাকা টাইমস/২১ফেব্রুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :