শেষ হলো ঢাকা স্কুল অব ইকোনমিক্সের তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০২

উদ্যোক্তা অর্থনীতি ক্লাব ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোগে তিন দিনব্যাপী আন্তর্জাতিক অধিবেশনের সমাপনী দিন ছিল মঙ্গলবার (২৭ফেব্রুয়ারি)। কনফারেন্সের শিরোনাম ছিল ‘বৈশ্বিক মন্দার মধ্যেও এগিয়ে যাওয়া এবং উদ্যোক্তা শ্রেণির করণীয়’।

সমাপনী অধিবেশনে বরেণ্য অর্থনীতিবিদ ড. কাজী খালীকুজ্জমান আহমদের প্রবন্ধ পাঠ করেন মাস্টার্সের উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের ছাত্রী জাহেরা কুদ্দুস।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরমার সেক্রেটারি এম্বাসেডর অ্যান্ড রাইটার এ কে এম আতিকুর রহমান, বিশেষ অতিথি ড. আনোয়ারা বেগম, রিসার্চ ডায়রেক্টর, বিআইডিএস (BIDS) এবং সেশন চেয়ার ছিলেন আইটি বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ এবং ঢাকা স্কুল অব ইকোনমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মুহাম্মদ মাহবুব আলী।

অনুষ্ঠানের তিন দিনব্যাপী কনফারেন্সে মোট ৫৪টি প্রবন্ধ দেশ-বিদেশ থেকে উপস্থাপিত হয়। এতে বেস্ট পেপার অ্যাওয়ার্ড পান প্রফেসর ড. মোস্তাক এম. হোসেন, নিউ ব্রুসউইক সেন্ট জন বিশ্ববিদ্যালয়, সেন্ট জন, কানাডা।

দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বলেন, উদ্যোক্তাবান্ধব পরিবেশ তৈরি করার জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে মূল্যস্ফীতির হার কমাতে হবে এবং ডলারের বিনিময় হার উদ্যোক্তাদের অনুকূলে থাকে এবং বেসরকারি খাতকে প্রনোদনা দিয়ে চাঙ্গা করতে হবে, যেন শ্রম বাজার তৈরি হয়।

তারা আরও বলেন, এদেশের ব্যাংকিং খাতকে ঋণখেলাপি থেকে বেরিয়ে আসতে হবে। বেসরকারি স্বাস্থ্যখাতের গলাকাটা ব্যবস্থা বন্ধ করার জন্য সরকারকে নতুন উদ্যোক্তা‌ তৈরির ব্যবস্থা নিতে হবে। রোহিঙ্গা মিয়ানমার বারবার বাংলাদেশকে যুদ্ধে জড়িয়ে পড়তে উস্কে দিচ্ছে এবং মাননীয় প্রধানমন্ত্রী বারবার সতর্ক থাকায় মিয়ানমার এর এই অশুভ তৎপরতা কাজে আসছে না।

প্রফেসর ড মুহাম্মদ মাহবুব আলী অভিমত ব্যক্ত করেন যে, বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা জনকল্যাণমূলক নীতির কারণে পঞ্চমবার নির্বাচিত হয়েছেন। তিনি আশা করেন যে, ঢাকা স্কুল অব ইকোনমিক্স উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের আওতায় অনার্স, মাস্টার্স এবং পোস্ট গ্রাজুয়েট ডিপ্লমা প্রোগ্রামে অধিকতর সহায়তা আর্থিক এবং ইনকিউবেটর স্থাপনে সহায়তা করবেন। এছাড়া উদ্যোক্তাদের প্রসারে একদিন বিশেষ দিবস ঘোষণা করবেন।

প্রধানমন্ত্রীর উপর মুহাম্মদ মাহবুব আলীর লেখা গানের সুর ও গায়ক ছিলেন উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের ছাত্র তারেক রহমান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন উনমুননাহার আজমিন, ড. সারা তাসনিম, রেহানা পারভীন, শামিম আহমেদ এবং নাভিদ শাহরিয়ার রহমান অর্নব।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

জিডিপি প্রবৃদ্ধি কমার পূর্বাভাস আইএমএফের

নাটক রূপান্তর: দুঃখ প্রকাশের পর এবার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ ওয়ালটনের

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে ওয়ালটনের আইনি নোটিশ, চুক্তি বাতিল

কমিউনিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের ৫১তম সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কর্মসংস্থান ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

বিসিএসআইআর ও গাজীপুরের লিজেন্ট এগ্রোপ্লাসের মধ্যে চুক্তি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :