তিস্তা ইউনিভার্সিটিতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

বেরোবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৪, ০৯:৫৫

মানসম্পন্ন শিক্ষাবিস্তার ও গবেষণা সম্প্রসারণের লক্ষ্যে রংপুরে প্রতিষ্ঠিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় তিস্তা ইউনিভার্সিটির ২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) লেভেল-১, সেমিস্টার-১ এ ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১০ মার্চ) বেলা ১১টায় তিস্তা ইউনিভার্সিটি ক্যাম্পাস প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। পরে পবিত্র কোরআন তিলাওয়াত, গীতা পাঠ ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সঞ্জীব চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের শিক্ষক আফিফা ইশরাত চেতনার সঞ্চালনায় ও তিস্তা ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিস্তা ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আশরাফুল আলম আল-আমিন।

প্রধান অতিথির বক্তব্যে আশরাফুল আলম আল-আমিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর তিস্তা ইউনিভার্সিটির শিক্ষা কার্যক্রম চালানোর অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়ন ও গবেষণায় যে গুরুত্ব দিয়েছেন রংপুর অঞ্চলে তিস্তা ইউনিভার্সিটি অনুমোদনের মাধ্যমে তা আবারো প্রকাশ পেয়েছে।

তিনি আরও বলেন, তিস্তা ইউনিভার্সিটির শিক্ষা ও গবেষণার মান রক্ষায় কোনো আপস হবে না। এর জন্য অবকাঠামো, ভালো শিক্ষক, প্রয়োজনীয় বই, লাইব্রেরি, ক্লাসরুম, উন্নতমানের ল্যাব সুবিধা আগেই নিশ্চিত করেছি। এ ইউনিভার্সিটির শিক্ষার মান তথা সার্বিক মান উন্নয়নে আমরা ব্যাপক পদক্ষেপ নিয়েছি। এসব পরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়িত হলে তিস্তা ইউনিভার্সিটি অনেকদূর এগিয়ে যাবে বলে আশা করছি। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান ও ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন বাবলু, উপদেষ্টা মোয়াজ্জেম হোসেন সরকার, মেম্বার সেক্রেটারি রবিউল ইসলাম মৃদুল। আরও বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক উমর ফারুক, বেগম রোকেয়া সরকারি মহিলা কলেজের শিক্ষক ড. মাগফুর হোসেন ও ড. শাশ্বত ভট্টাচার্য।

সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, তিস্তা ইউনিভার্সিটিতে কোনো সেশনজট থাকবে না। সেশনজটের কবলে কোনো শিক্ষার্থীর সময় নষ্ট হবে না।

তিনি বলেন, প্রথম দিন থেকেই সময়কে কাজে লাগাতে হবে। বর্তমান চতুর্থ শিল্প বিপ্লবের যুগে নিজেকে তৈরি করতে হলে বেশি বেশি বই পড়তে হবে।

ভাইস চ্যান্সেলর প্রত্যাশা করে বলেন, তিস্তা বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করছি। অনুষ্ঠানে ট্রাস্টিবোর্ডের সহসভাপতি বীথি আফরোজ, সদস্য আবু হেনা মোস্তফা কামাল, মো. মাগরেব আলী ও মো. তরিকুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকা টাইমস/১১মার্চ/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবির সিনেট সদস্য হিসেবে পাঁচ সংসদ সদস্যকে মনোনয়ন

স্থগিত পরীক্ষার বিষয়ে সিআরদের সঙ্গে বসবেন বুয়েট ভিসি

ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকাসহ ৫ বিভাগের ২৭ জেলায় মঙ্গলবার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

এই বিভাগের সব খবর

শিরোনাম :