চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি 

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১৬:৩৫ | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ১৬:২৬

১০ বছর পর আবারও চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। ২০১৪ সালের ২১ মে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করার পর গত ১০ বছরে আর ৪৩-এর ঘর পার হয়নি। তবে সে রেকর্ড ভেঙে সোমবার বিকাল ৩টার দিকে আবার এ জেলায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সন্ধ্যা নাগাদ যা আরও বাড়তে পারে। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ১৩ শতাংশ।

মাঝে ২৪ এপ্রিল মধ্যরাতে হঠাৎ করে কালবৈশাখির প্রভাবে ঝড়-বৃষ্টি হলেও তাপমাত্রা কমেনি। বরং দিনে তা বেড়ে ১০ বছরের রেকর্ড ভেঙেছে আজ। যদিও এপ্রিলের শুরু থেকেই প্রথমে ৩৮ থেকে ৪০ ডিগ্রির মাঝামাঝি তাপমাত্রা রেকর্ড হলেও এ মাসের মাঝ থেকে ৪০-৪২ ডিগ্রি পার করেছে। যার ফলে মৃদু থেকে মাঝারি। পরে তীব্র থেকে অতি তীব্র দাবদাহ চলমান রয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান বলেন, আজ বিকাল ৩টায় চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০১৪ সালে সর্বশেষ এ জেলায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তাই ১০ বছর পর ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলো।

তিনি আরও বলেন, আপাতত দু-একদিন বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বা একইরকম থাকবে।

চুয়াডাঙ্গা শান্তিপাড়ার শুকুর আলী বলেন, যখন প্যাডেল মেরে রিকশা চালিয়েছি, তখনো এতো কষ্ট হয়নি। এখন ব্যাটারিচালিত পাখিভ্যান চালাই, তারপরও গরমের কারণে বের হতে পারছি না।

(ঢাকা টাইমস/২৯এপ্রিল/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :