আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২৪, ২২:১২

আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেছেন। গত ৮ মার্চ থেকে শুরু হয়ে ১০ মার্চ পর্যন্ত চলা তৃতীয় আন্তর্জাতিক বাঙালি সম্মেলনে শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও ঐতিহ্য বিনিময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার আন্তঃসম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছানোর বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। বাংলা ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগে কলকাতার বিধাননগরে সুরেশ নেওটিয়া সেন্টার অফ এক্সেলেন্স ফল লিডারশিপ মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের নতুন ক্ষেত্র চিহ্নিত করে তা আরও বেগবান করার বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করা হয় এই সম্মেলনে। তিনদিন ব্যাপী আয়োজিত সম্মেলনে শিক্ষা বিষয়ক আলোচনার মধ্যে বিজ্ঞান মনস্কতা গঠনে ভাষার প্রভাব, দুই বাংলার শিক্ষা ব্যবস্থায় ঐহিত্য ও বর্তমান সময়, শিক্ষায় সৃজনশীলতার ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব ও বিশ^বিদ্যালয় মুক্ত চিন্তার আধার শীর্ষক আলোচনা উল্লেখ্য স্থান পেয়েছে।

এই সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি শ্রী অনিরুদ্ধ বসু। সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, উপমহাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা সংক্রান্ত কমিটির অন্যতম সদস্য রেজওয়ানা চৌধুরী বন্যা, সংগীত শিল্পী শামা রহমান, জাতীয় বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, কারিকুলাম মূল্যায়ন ও উন্নয়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্য্য, সিন্ডিকেট সদস্য ও খুলনা ব্রজলাল কলেজের অধ্যক্ষ শরীফ আতিকুজ্জামান, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের ৫জন গবেষক ও বিশ^বিদ্যালয় অধিভুক্ত কলেজের ৩জন শিক্ষার্থী। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস।

অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান ও বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার। সম্মেলনে জাতীয় বিশ^বিদ্যালয়ের তিন শিক্ষার্থী সংগীত পরিবেশনের ভূয়সী প্রশংসা করেন উপস্থিত বিশিষ্টজনেরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা ওয়ার্ল্ডওয়াইডের সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখার্জি। আরও উপস্থিত ছিলেন বাংলা ওয়ার্ল্ডওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাস।

(ঢাকাটাইমস/১২মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

দেশের প্রথম ফারসি লিটল ম্যাগ ‘রোজনামচা’ এর মোড়ক উন্মোচন

সাত কলেজ ভর্তি পরীক্ষা: দ্বিতীয় স্থানে সোহরাওয়ার্দী কলেজের গোলাম রাব্বি

দীর্ঘ এক যুগ পর কমিটি পেল হাবিপ্রবি শাখা ছাত্রলীগ

মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যাপক এবং শিক্ষার্থীদের গ্রেপ্তার ও নির্যাতন নিন্দনীয়

শিল্প সমস্যা সমাধানে প্রযুক্তি উদ্ভাবনে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসার আহ্বান ইউজিসির

তিন দিনব্যাপী International Conference on Physics অনুষ্ঠিত

নানা আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও উত্তেজনা, মধ্যরাতে অস্ত্রের মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একমাত্র ছাত্রীহলের নাম পরিবর্তন

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :