সিলেট-তামাবিল মহাসড়ক যেন মরণফাঁদ

সিলেট প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৪, ২০:০৭

সিলেটের খ্যাতিসম্পন্ন পর্যটন স্পট জাফলং যাওয়ার পথ সিলেট-তামাবিল মহাসড়ক এখন যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। এই মহাসড়কে প্রতিনিয়ত যে হারে দুর্ঘটনা ঘটছে তাতে পর্যটকদের মনে বিরাজ করছে আতঙ্ক।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত এ সড়কে মোট ৭টি দুর্ঘটনা ঘটেছে। এতে মোট ১৭ জন নিহত হয়েছেন এবং ৩৩ জন আহত হয়েছেন। তবে বেশিরভাগ দুর্ঘটনা ঘটেছে জৈন্তাপুর ও হরিপুর এলাকায়।

দুর্ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে অবরোধ তামাবিল সড়ক অবরোধ করা হয়। অবরোধের কারণে সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। শত শত যানবাহন আটকা পড়লে স্থানীয়দের সাথে প্রশাসন বৈঠক করে যান চলাচল স্বাভাবিক করা হয়।

প্রতিবাদকারী স্থানীয় কয়েকজন জানান, সোমবার দুপুরে ওই সড়কে পিকআপ-লেগুনার সংঘর্ষে একইসঙ্গে ছয়জনের মৃত্যু হয়। এছাড়াও প্রতিনিয়ত এই সড়কে দুর্ঘটনা ঘটছে কিন্তু প্রশাসন কিংবা পরিবহন সংশ্লিষ্টরা এসব দুর্ঘটনার দায় নেয় না। দুর্ঘটনা প্রতিরোধেও কোনো ব্যবস্থা নেওয়া হয় না। গতকালের দুর্ঘটনার পর প্রশাসন ও পরিবহন নেতাদের পক্ষ থেকে সমবেদনা জানানো হয়নি।

তারা জানান, এই সড়ক দিয়ে অবাধে চলছে চোরাচালানের প্রতিযোগিতা। যে কারণে এই সড়কে দুর্ঘটনার সংখ্যা ইদানীং বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনার পরপর সড়ক অবরোধ করা হয়। এরপর স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের অনুরোধে অবরোধ তোলা হলেও পরবর্তীতে কার্যত কোনো ব্যবস্থা নেওয়া হয় না।

নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় কমিটির সদস্য সচিব জহিরুল ইসলাম মিশু বলেন, তামাবিল মহাসড়কে যারা গাড়ি চালান অধিকাংশই ট্রেনিং প্রাপ্ত নন। অদক্ষ ড্রাইভার যে গাড়ি চালানো হচ্ছে। হাইওয়ে পুলিশের ভূমিকা পালন এবং বিআরটিএ কর্তৃক যেনো অদক্ষ ড্রাইভারদের লাইসেন্স না দেওয়া হয়।

তামাবিল থানা হাইওয়ের অফিসার ইনচার্জ (ওসি) মো. ইউনুস আলী বলেন, ঘনঘন সড়ক দুর্ঘটনার কারণ হচ্ছে অদক্ষ ড্রাইভার এবং কম বয়সি ছেলেরা গাড়ি চালাচ্ছেন। এই সড়কের অনেক জায়গা ভাঙ্গাচোরা। আবার বেশি অংশ গাড়ির ফিটনেস নেই, অনেক সময় চালকরা অসচেতনতার ফলেও এরকম দুর্ঘটনা ঘটছে।

জৈন্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) বলেন, এই রাস্তা ইদানীং অনেকটাই ভেঙে গেছে। বড় বড় গর্ত হয়েছে। অপ্রাপ্তবয়স্করা গাড়ি চালাচ্ছে, কেউ ফিটনেস বিহীন গাড়ি নিয়ে রাস্তায় নামছেন। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে ভোট গণনার পর সংঘর্ষ, পুলিশের গুলিতে ইউপি সদস্য প্রার্থীর সমর্থক নিহত

বহিস্কৃত প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: সেলিম ভূইয়া

নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষক ও ১৪ শিক্ষার্থী

জয়পুরহাটে জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

হিট স্ট্রোকে মাদারীপুরে ব্যবসায়ী ও কৃষকের মৃত্যু

সালথায় তীব্র গরমে অসুস্থ স্কুলের ১৩ শিক্ষক-শিক্ষার্থী 

আদালত চত্বর থেকে পালিয়ে যাওয়া আসামি ঢাকায় গ্রেপ্তার

শতকোটি ব্যয়ে রংপুরে হচ্ছে ৪৬০ বেডের ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল

তীব্র খরার পুড়ছে পাটক্ষেত, পাতালেও মিলছে না পানি! দিশেহারা কৃষক

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :