২০ রোজার মধ্যে বকেয়া বেতন পরিশোধের দাবি গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২৪, ১৯:০২

২০ রোজার মধ্যে গার্মেন্টস শ্রমিকদের পূর্ণ বোনাসসহ সকল বকেয়া বেতন পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

শুক্রবার প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে এ দাবি জানানো হয়।

এসময় মজুরি আন্দোলনে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, হয়রানি বন্ধ, ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধের দাবিও জানান বক্তারা।

সংগঠনের যুগ্ম সমন্বয়ক নাইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে সমাবেশে শ্রমিক নেতা কামরুল আহসান, আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল, রুহুল আমিন ও সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, প্রতিবছরই শ্রমিকদের পক্ষ থেকে ২০ রোজার মধ্যেই বকেয়া বেতন ও পূর্ণ বোনাস পরিশোধ করার দাবি জানানো হলেও মালিক পক্ষের একটি অংশ সময়ক্ষেপণ করে। এমনকি বকেয়া বেতন ও পূর্ণ বোনাসের পরিবর্তে বেতনের টাকা কমিয়ে ও বোনাসের নামে বকশিস নামক একটা কিছু দিয়ে গার্মেন্টস সেক্টরে অরাজকতা তৈরি করে। বকেয়া বেতন ও বোনাস নিয়ে সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তুতি থাকা জরুরি বলে মনে করছেন বক্তারা।

তারা বলেন, গত ২০ মার্চ মন্ত্রণালয়ের বৈঠকে বকেয়া বেতন ও বোনাস পরিশোধে সুনির্দিষ্ট কোনো ঘোষণা ছাড়া সাধারণভাবে ঈদের আগে পরিশোধ করার করার কথা বলা হয়েছে। এ সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে মালিক পক্ষকে সময়ক্ষেপণ করার সুযোগ করে দেওয়া হয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, মজুরি আন্দোলনে নিহত শ্রমিকদের কোনো সুষ্ঠু তদন্ত ও বিচার করা হয়নি। অথচ মজুরি আন্দোলনে অসংখ্য মিথ্যা মামলা দায়ের করে শ্রমিক নেতৃবৃন্দ ও সাধারণ শ্রমিকদের হয়রানি করা হচ্ছে।

সমাবেশে সংগঠনের নেতারা বলেন, সরকার ঘোষিত ১২ হাজার ৫০০ টাকার ন্যূনতম মজুরি শ্রমিকরা প্রত্যাখ্যান করলেও সেই ন্যূনতম মজুরি বাস্তবায়নেও বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ গড়িমসি করছে, গ্রেডে ফাঁকি দিচ্ছে। এর প্রতিবাদ করলে শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও মামলার হুমকিতে ফেলছে শ্রমিকদের।

তারা দাবি জানিয়ে বলেন, দমন নির্যাতন বন্ধ করে ২০ রোজার মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বকেয়া বেতন ও পূর্ণ বোনাস পরিশোধ করতে হবে।

(ঢাকাটাইমস/২২মার্চ/পিএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বৃষ্টি কামনায় মোহাম্মদপুরে জাপার উদ্যোগে ইসতিসকার নামাজ

রাজধানীর শনিরআখড়াসহ বেশ কিছু এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

মুগদায় আইডিয়াল শিক্ষার্থীকে পিষে মারল ময়লার গাড়ি, চালক আটক

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

এই বিভাগের সব খবর

শিরোনাম :