সিলেট টেস্ট: ৩৭ রানেই ৫ উইকেট নেই বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২৪, ১৭:৫৮ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ১৭:২৩

সিলেট টেস্টে ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ দিয়েছে শ্রীলঙ্কা। পোহাড়সম সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। মাত্র ৩৭ রান তুলতেই ৫ উইকেট নেই বাংলাদেশের।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে আজ ওপেনিংয়ে নামেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে প্রথম ইনিংসের মতো আজও তারা ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। শূন্য রানেই ভেঙে যায় এই জুটি। চার বলে শূন্য রান করে বিশ্ব ফার্নান্ডোর এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে যান জয়। যার ফলে শূন্য রানেই ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি।

জয়ের পথ ধরে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্তও। ৫ বলে ৬ রান করে কাসুন রাজিতার বলে প্রথম স্লিপে দিমুথ করুনারত্নের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে ৯ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ।

৯ রানে ২ উইকেট হারানোর পর জুটি গড়েন জাকির হাসান ও মুমিনুল হক। তবে তারাও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। দলীয় ৩৬ রানে জাকির হাসানের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ২২ বলে ১৯ রান করা জাকির লাহিরু কুমারার বলে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে পথ ধরেন প্যাভিলিয়নের।

জাকিরের বিদায়ের পরের ওভারেই সাজঘরে ফিরে যান শাহাদাত হোসেন দিপু ও লিটন দাস। তাদের দুই ব্যাটারকেই ফেরান বিশ্ব ফার্নান্ডো। বিশ্ব ফার্নান্ডোর বলে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান দিপু। দিপুর বিদায়ের পরের বলেই শুন্য রান করে সাজঘরে ফিরে যান লিটন দাস। এই দুই ব্যাটারের বিদায়ে ৩৭ রানেই ৫ উইকেট হারালো বাংলাদেশ।

সিলেট টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশকে ১৮৮ রানে অলআউট করে ৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। কিন্তু তাদের শুরুটা হয়নি। বাংলাদেশি পেসারদের বোলিং তোপে ১১৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছ তারা। যার ফলে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার লিড দাঁড়ায় ২১১ রান। এরপর তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারালেও ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের জোড়া অর্ধশতকে বড় লিডের পথে এগোতে থাকে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের প্রথম সেশন শেষে ৬ উইকেট হারিয়ে ২৩৩ রান করে ৩২৫ রানের লিড নিয়ে লাঞ্চ বিরতিতে যায় লঙ্কানরা। বিরতি থেকে ফিরে জোড়া সেঞ্চুরি তুলে নেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। তাদের রেকর্ড করা সেঞ্চুরিতে ভর করে সিলেট টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে ৭ উইকেট হারিয়ে ৩৩৮ রান করে ৪৩০ রানের লিড নিয়ে চা পানের বিরতিতে যায় শ্রীলঙ্কা।

চা পানের বিরতি থেকে ফিরে দ্রুত তিন উইকেট শ্রীলঙ্কা। তবে দশম উইকেটে কাসুন রাজিতাকে নিয়ে বাংলাদেশি বোলারদের ওপর তাণ্ডব চালান কামিন্দু মেন্ডিস। তাণ্ডব চালিয়ে দশম উইকেটে যোগ করেন ৫২ রান। শেষ পর্যন্ত ২৩৭ বলে ১৬৪ রান করে তাইজুল ইসলামের শিকার হয়ে সাজঘরে ফিরে যান তিনি। যার ফলে ৪১৮ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। আর লিড গিয়ে দাঁড়ায় ৫১০ এ। জয়ের জন্য বাংলাদেশের দরকার ৫১১ রান।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

তাসকিনের বিশ্বকাপ খেলা নিয়ে বড় সুখবর দিলেন শান্ত

সাইফউদ্দিনের বদলে সাকিবকে দলে নেওয়ার নতুন ব্যাখ্যা দিলেন হাথুরু-শান্ত

বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য গ্রুপ পর্ব পার করা: হাথুরু

বাংলাদেশি পেসারকে নিজেদের দলে নিতে চান ভারতীয় অধিনায়ক

বিশ্বকাপের ফটোসেশন সারলেন শান্ত-সাকিবরা

বিকালে শান্ত-সাকিবদের সঙ্গে সাক্ষাৎ করবেন ডোনাল্ড লু

৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা

পাঁচ বছরের চুক্তিতে রিয়াল মাদ্রিদে যাচ্ছেন এমবাপ্পে, দাবি লা লিগা সভাপতির

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি আসর খেলার রেকর্ড সাকিব-রোহিত শর্মার

বিশ্বকাপ স্কোয়াডে সাইফউদ্দিনকে না রাখায় অবাক হয়েছি: কোচ নাজমুল আবেদীন

এই বিভাগের সব খবর

শিরোনাম :