নদী কমিশনের নতুন চেয়ারম্যান সারওয়ার মাহমুদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ২১:৩২

জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক গ্রেড-১ পদমর্যাদার কর্মকর্তা সারওয়ার মাহমুদ। আগামী তিন বছরের জন্য তিনি এই দায়িত্ব পালন করবেন।

রবিবার যুগ্মসচিব আশরাফুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, জাতীয় নদী রক্ষা কমিশন আইন অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান পদে সারওয়ার মাহমুদকে নিয়োগ দেয়া হলো। এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

এর আগে ২০২৩ সালের ১৮ অক্টোবর এক প্রজ্ঞাপনে জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান ড. মঞ্জুর আহমেদ চৌধুরীর চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে সরকার। ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি ড. মঞ্জুর আহমেদ চৌধুরী তিন বছরের জন্য জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। সেই হিসেবে এই পদে তার ২০২৫ সালের ফেব্রুয়ারিতে নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

তখন অভিযোগ ওঠে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অপতৎপরতায় মেতে উঠেছে সেন্টার ফর গভর্নমেন্ট স্ট্যাডিজ (সিজিএস) নামের একটি প্রতিষ্ঠান। যার চেয়ারম্যান ড. মঞ্জুর আহমেদ। এটি মার্কিন অর্থায়নে পরিচালিত বিতর্কিত প্রতিষ্ঠান এবং দেশের রাজনীতিতে কূটনীতিকদের সক্রিয় করার অপচেষ্টা করে।

এদিকে নদী কমিশনের নতুন চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া সারওয়ার মাহমুদ একসময় দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ছিলেন। পরে তাকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক করা হয়। ২০২০ সালের ডিসেম্বরে অতিরিক্ত সচিব সারওয়ার মাহমুদকে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। পরে তিনি সরকারি চাকরি থেকে অবসরে যান।

জানা গেছে, সারওয়ার মাহমুদের বাড়ি ঠাকুরগাঁও জেলায়। তিনি বিসিএসের প্রশাসন ক্যাডারের নবম ব্যাচের কর্মকর্তা ছিলেন। একসময় বগুড়ার জেলা প্রশাসকও (ডিসি) ছিলেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

কাদের সাহেবরা বিভ্রান্তি ছড়াচ্ছে: রিজভী

যুক্তরাষ্ট্র সামনের দিকে তাকাতে চায়, পেছনে নয়: ডোনাল্ড লু

অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত

মোটরযানের গতিসীমা নির্দেশিকা সড়কে দুর্ঘটনা কমাবে: রোড সেফটি কোয়ালিশন

মাতৃমৃত্যু রোধে বাংলাদেশ ‘অভাবনীয়’ উন্নতি করেছে: ইউএনএফপিএ

উদ্ভাবনে উপকৃত হবেন কৃষকরা, উৎপাদন বাড়বে ফসলের: কৃষিমন্ত্রী 

সম্পর্ক আরও সুদৃঢ় করতে লু’র সঙ্গে আলোচনা হয়েছে: পরিবেশমন্ত্রী

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: লু

সারাদেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি কার্যকরের নির্দেশ

প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য যাচ্ছেন ইসি আলমগীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :