মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী আ.লীগ কর্তৃত্ববাদের নেতৃত্বকারী দলে পরিণত হয়েছে: রাশেদ খাঁন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২৪, ১৬:৫১

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে গণঅধিকার পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গণঅধিকার পরিষদ এর একটি প্রতিনিধি দল মঙ্গলবার শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণের পূর্বে সাংবাদিকের সঙ্গে আলাপকালে গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, ‘স্বাধীনতার ৫৪ বছরে আমরা পদার্পণ করেছি, কিন্তু ভাত ও ভোটের স্বাধীনতা আমরা আজও পাইনি। এখনো পর্যন্ত ভোটের জন্য লড়াই করতে হচ্ছে। মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী আ.লীগ আজ কর্তৃত্ববাদের নেতৃত্বকারী দলে পরিণত হয়েছে।

তিনি বলেন, জনগণের ভোটাধিকার হরণ করে তারা দেশেকে উত্তর কোরিয়া বানাতে মরিয়া হয়ে গেছে। অথচ অতীতের আন্দোলনে আওয়ামী লীগেরও ভূমিকা আছে। স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে তারাও জোরালো আন্দোলন করেছে। মহান মুক্তিযুদ্ধের চেতনা থেকে তারা আজ দূরে সরে গেছে। আজকে কোথায় সাম্য, মানবিক মর্যাদা, ন্যায়বিচার? আমরা যারা ভিন্নমতের মানুষ রয়েছি, তাদেরকে আদালতের বারান্দায় বারান্দায় দৌড়াতে হচ্ছে। দুর্নীতি, গুম, খুনের করালগ্রাসে পড়েছে বাংলাদেশ। এমন বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধ হয়নি। পবিত্র মাহে রমজানে আমরা মহান আল্লাহর দরকার দোয়া করি, তিনি যেন আওয়ামী লীগকে বোধদয় দেয়। গণতন্ত্র প্রতিষ্ঠা ও নিরাপদ বাংলাদেশ গঠনে তাদের বোধহয় ও স্বদিচ্ছা দরকার। এতে তারাও ভালো থাকবে, দেশের জনগণও ভাল থাকবে। অন্যথায় আন্দোলন সংগ্রামের মাধ্যমে আওয়ামী লীগের পতন হলে, সেটির পরিণতি ভাল হবে না। আমরা স্বাধীন বাংলাদেশে পরিচ্ছন্ন রাজনীতি চাই। পরিশুদ্ধ রাজনীতি ব্যতীত এই জাতির প্রকৃত মুক্তি মিলবেনা। তবে এটা স্বীকার করতে হবে যে, যে-ধরনের আন্দোলন সংগ্রাম একটি কর্তৃত্ববাদ সরকারকে হটিয়ে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য দরকার, সেটি আমরা গড়ে তুলতে পারছিনা। আমাদের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে নতুনভাবে, নতুন কৌশলে আন্দোলন গড়ে তুলতে হবে।

এসময় উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শহিদুল ইসলাম ফাহিম, আইন সম্পাদক অ্যাডভোকেট শওকত, ধর্ম ও সম্প্রতি বিষয়ক সম্পাদক মোবারক হোসেন, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সোহাগ হোসেন, সহ স্বাস্থ্য সম্পাদক সাইফুল ইসলাম, মহানগর দক্ষিণের সহ-সভাপতি শাহ জাহান, যুগ্ম সাধারণ সম্পাদক সুহেল রানা, ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি নেওয়াজ খান বাপ্পি, যুব অধিকার পরিষদ ঢাকা জেলা উত্তরের সভাপতি গাজী রুবেলসহ দলের ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

(ঢাকাটাইমস/২৬মার্চ/জেবি/এস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

স্বাস্থ্য পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র গেলেন আমীর খসরু

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী আব্দুস সামাদের সমাধিতে আ.লীগের  শ্রদ্ধা

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

ওলামা দলের ৫ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা

প্রভূ রাষ্ট্রের পরিকল্পনায় ফরিদপুরে দুই সহোদরকে হত্যা করা হয়েছে: রাশেদ প্রধান

বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুর রহমানের মৃত্যুবার্ষিকীতে দোয়া

যদি বন্ধু হও সীমান্তে অহরহ গুলি কেন, ভারতকে ফারুক

এই বিভাগের সব খবর

শিরোনাম :