গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৬:০০ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ১৫:৫৮

গাজা উপত্যকায় যুদ্ধাপরাধে জড়িত ইসরায়েলি রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল সেন্টার ফর জাস্টিস ফর ফিলিস্তিন-এর পরিচালক ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইনজীবী তৈয়ব আলী। খবর আনাদোলুর।

বুধবার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে শেয়ার করা একটি খোলা চিঠিতে ফিলিস্তিনি অঞ্চলে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার জন্য আইসিসির প্রসিকিউটর করিম খানকে আহ্বান জানিয়েছেন তিনি।

নিজেই যুদ্ধাপরাধের মামলা প্রস্তুত করেছেন উল্লেখ করে তৈয়ব আলী লিখেছেন, ‘আমার নিজের তদন্তে ইসরায়েলের রাজনৈতিক ও সামরিক নেতৃত্ব এবং কিছু উচ্চপদমর্যাদার সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রাথমিক অভিযোগের সমর্থনে যথেষ্ট প্রমাণ সংগ্রহ করা হয়েছে।’

তিনি বলেন, কিছু প্রমাণ ইতিমধ্যেই আইসিসি এবং দেশীয় আইন প্রয়োগকারী সংস্থার কাছে সরবরাহ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আমাদের সংস্থা আরও প্রমাণ প্রস্তুত করছে, যাতে আমরা তাদের জবাবদিহিতায় আনতে ব্যবহার করতে পারি।’

বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করা এবং হাসপাতাল, স্কুল এবং উপাসনালয় সহ বেসামরিক অবকাঠামো এবং অস্ত্র হিসাবে অনাহারকে ব্যবহার যুদ্ধাপরাধ বলে উল্লেখ করে তৈয়ব আলী বলেন, ‘আইনের শাসন অবশ্যই নিরঙ্কুশ হতে হবে এবং ন্যায়বিচারকে খর্ব করা বা অস্বীকার করা উচিত নয়।’

তিনি আরও উল্লেখ করেছেন, গাজায় লাখ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে, লক্ষাধিক মানুষ নিহত ও আহত হয়েছে এবং উপত্যকার সকলেই অনাহারের রয়েছে। যা আধুনিক ইতিহাসে যেকোনো জাতির সবচেয়ে বর্বর চিত্র এবং নিরাপত্তা পরিষদের রেজুলেশনের লঙ্ঘন গুরুতর।

আলি যোগ করেছেন যে এই লঙ্ঘনটি "আমাদের সকলের সামনে বাস্তব সময়ে ঘটছে আমাদের ফোন এবং টিভিতে বিস্মিত - আমরা এটি দেখতে পাচ্ছি, আমাদের কাছে এটি প্রতিরোধ করার জন্য সরঞ্জাম রয়েছে কিন্তু ইচ্ছা নেই এবং তাই এটি চলতে থাকে।"

আলি আইসিসির প্রসিকিউটরের কাছে আরও আবেদন করেন- ওয়ারেন্টের জন্য এটি স্পষ্ট করার সময় এসেছে যে ‘আমাদের মূল্যবোধগুলি বাস্তব এবং সমস্ত মানব জীবন মূল্যবান এবং আমরা এটি রক্ষা করার জন্য কাজ করব - তা ইসরায়েলি বা ফিলিস্তিনি, খ্রিস্টান, মুসলিম বা ইহুদি হোক।’

এরআগে, গত জানুয়ারিতে ইসরায়েল আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার জন্য অভিযুক্ত করে একটি অন্তর্বর্তী রুল জারি করে- তেল আবিবকে গণহত্যামূলক কাজ বন্ধের আদেশ দেয়। একই সঙ্গে গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়। তবে আইসিসির নির্দেশ অমান্য করেই গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :