পাটুরিয়ায় কাটা পথে যাত্রীর চাপ থাকলেও ভোগান্তি নেই

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২৪, ১৮:৩৬

ঈদ যাত্রায় কাটা পথের যাত্রীর চাপ থাকলেও ভোগান্তি নেই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম নৌরুট পাটুরিয়া ফেরিঘাটে। কোনো রকম ভোগান্তি ও যানজট ছাড়াই ঘাট পার হচ্ছে যাত্রী ও যানবাহন।

সোমবার সকাল থেকে ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ না থাকলেও দুপুরের পর থেকে কাটা পথের যাত্রীর চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের ঈদে যাত্রীদের ভোগান্তি লাঘবে বহরে নিয়োজিত আছে ছোট-বড় ১৭টি ফেরি। বন্ধ রয়েছে জরুরী, শিশুখাদ্য ও পচনশীল দ্রব্য ব্যতিত অন্যান্য পণ্যবাহী ট্রাক। নাব্য সংকট না থাকা ও নদী শান্ত থাকায় ২০ থেকে ২৫ মিনিটে নদী পার হচ্ছে ফেরিগুলো। ঘাটে কোনো প্রকার যানজট নেই। গাড়ি আসা মাত্রই ঘাট পার হচ্ছে। তবে অতিরিক্ত চাপ দেখা দিলে পাটুরিয়া থেকে দৌলতদিয়ায় ফেরি আনলোডের মাধ্যমে যাত্রী ও যানবাহন পারাপার করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বর্তমানে বেশিরভাগ যানবাহন পদ্মা সেতু ব্যবহার করলেও কুষ্টিয়া, সাতক্ষীরা, যশোর, মাগুরা, ফরিদপুর ও রাজবাড়ীর বেশ কিছু পরিবহন ও পণ্যবাহী ট্রাক এই নৌপথে চলাচল করছে। সাধারণ সময়ে দেড় থেকে দুই হাজার যানবাহন পারাপার হলেও ঈদ ঘিরে দ্বিগুণ হয়েছে। তবে এবার ভোগান্তি ছাড়াই পারাপার হচ্ছেন যাত্রীরা।

যশোরগামী আকমাল জানান, আমি ঈদে গুলশান থেকে প্রতি বছর গ্রামের বাড়িতে যাই। আগে সকালে রওনা দিলে সড়কের জ্যাম, পাটুরিয়া ঘাটে ফেরির জন্য ঘন্টার পর ঘন্টা বসে থেকে তারপর বাড়ি যেতে হত। এখন আর তেমনটা নাই।

হানিফ পরিবহনের চালক রমজান জানান, আগে ঈদের সময় রাস্তায় প্রচুর জ্যাম থাকত এবং পাটুরিয়া ঘাটে ফেরির জন্য বসে থাকতে হতো। পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে গাড়ি কম হওয়ায় অনেক সহজে পাটুরিয়া ঘাটে এসেছি। আগে দেখতাম যাত্রী ও যানবাহন ফেরির জন্য বসে থাকতে হতো আর এখন দেখি যাত্রী ও যানবাহনের জন্য ফেরি বসে আছে।

কুষ্টিয়াগামী যাত্রী আকাশ জানান, গাবতলী থেকে পাটুরিয়া আসতে বাসে কিছুটা ভাড়া বেশি নিচ্ছে। তবে আগের মতো রাস্তায় কোনো জ্যাম নাই, রাস্তা প্রায়ই ফাঁকা। আর পাটুরিয়া এসে ঘাটের অচেনা এক রূপ দেখলাম। কোন ভোগান্তি নেই। এবার রাস্তায় ও পাটুরিয়া ঘাটে অনেকটা স্বস্তি দেখা গেছে।

পাটুরিয়া ফেরিঘাটের ডিজিএম শাহ মো. খালেজ নেওয়াজ জানান, ঘাটে বাস ও প্রাইভেটকারের জন্য পৃথক লেন রাখা হয়েছে। এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৮ শতাধিক পুলিশ ঘাট ও ঢাকা-আরিচা মহাসড়কে নিয়োজিত আছে। সকাল থেকে যাত্রী ও যানবাহনের চাপ ছিল না। বিকাল থেকে প্রাইভেটকার ও কিছু পরিবহনের গাড়ি আসছে সেগুলো সঙ্গে সঙ্গেই পার করা হচ্ছে। তিনি আরও বলেন, বিকালে কাটা পথের যাত্রী কিছুটা বেড়েছে। তবে অতিরিক্ত চাপ দেখা গেলেও কোনো সমস্যা হবে না। (ঢাকাটাইমস/০৮এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

বৈরী আবহাওয়ায় বিলাইছড়ির ৫টি দুর্গম কেন্দ্রে পৌঁছায়নি নির্বাচনি সরঞ্জাম 

ভৈরবে র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার ফাহিম ফয়সালকে প্রত্যাহার 

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সদস্য আটক

মোটরসাইকেলে করে ছিনতাই করতো তারা

পাবনা-৪ আসনের এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নগরকান্দার বীর নিবাস: নির্মাণ শেষের আগেই ছাদ চুঁইয়ে পড়ছে পানি

বিদ্যুৎ না থাকায় গরমে ২২ শিক্ষার্থী অসুস্থ

দিনাজপুরে মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ৩ নারীসহ ২১ দালাল আটক

নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ: পাঁচবিবিতে দুই বিএনপি নেতাকে অব্যাহতি

ঝিনাইদহে রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :