বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২৪, ২০:৪৪

বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব নিতে চলেছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার গ্রেট মুশতাক আহমেদ। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

সামনের জিম্বাবুয়ে সিরিজের আগেই প্রস্তুতি ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন মুশতাক। তবে চুক্তি হলেও স্থায়ী কোচ হিসেবে তাকে পাওয়ার বিষয় এখনো নিশ্চিত নয়। আপাতত সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্তই চুক্তি হয়ছে।

স্পিন বোলিং কোচ হিসেবে দারুণ অভিজ্ঞতা সঞ্চয় করেছেন মুশতাক আহমেদ। ২০০৮-২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৮-১৯ মৌসুম পর্যন্ত ছিলেন ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে। এছাড়া নিজ দেশ পাকিস্তান দলের দায়িত্বে ছিলেন ২০২০-২২ সাল পর্যন্ত। আরেক দফায় পাকিস্তান দলের স্পিন বোলিং পরামর্শকও ছিলেন দুই বছর।

পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ের নায়কদের একজন মুশতাক। খেলোয়াড়ি জীবনে সফল এই লেগ স্পিনার ৫২ টেস্ট খেলে ১৮৫ উইকেট নিয়েছেন। ১৪৪ ওয়ানডে খেলে নিয়েছেন ১৬১ উইকেট।

জাতীয় দলে ক্যারিয়ের শেষ সময়টা ভালো না কাটলেও কাউন্টি ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করে গেছেন মৌসুমের পর মৌসুম। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচ খেলে তার উইকেট ১ হাজার ৪০৭টি। ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার, ম্যাচে ১০ উইকেট ৩২ বার।

খেলা ছাড়ার পর কোচ হিসেবেও দ্রুতই বিশ্ব ক্রিকেটে সমাদৃত হতে থাকেন মুশতাক। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেন। দায়িত্ব পালন করেন টানা ৬ বছর। এছাড়াও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নানা দলের পালন করেছেন স্পিন কোচ ও পরামর্শকের দায়িত্ব।

৫৩ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার তার নতুন ভূমিকা নিয়ে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন। বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়— মুশতাক আহমেদ বলেন, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য বড় সম্মানের। দায়িত্বটি নিতে মুখিয়ে আছি আমি এবং নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে চাই ক্রিকেটারদের সঙ্গে, কারণ ওদেরকে খুব সহজেই কোচিং করানো যায় এবং সবসময়ই বিশ্বাস করেছি, ওরা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দলগুলির একটি।’

মুশতাক আহমেদ বলেন, ‘ওরা যে কোনো দলকে হারিয়ে দিতে পারে, কারণ সেই সামর্থ্য, রসদ ও প্রতিভা ওদের আছে। এই বিশ্বাসটা ওদের মধ্যে গেঁথে দেওয়ার চেষ্টা করব আমি। এই দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।’

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী ১ জুন থেকে টি-২০ বিশ্বকাপের আসর বসবে। ওই টুর্নামেন্ট পর্যন্ত বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন তিনি। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ৩ মে। এই সিরিজেই হবে তার প্রথম পরীক্ষা।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভালো উইকেটে না খেলাই ব্যাটিং ব্যর্থতার কারণ: শান্ত

যত খেলোয়াড়ই কিনি, এমবাপ্পের ঘাটতি পূরণ হবে না: পিএসজি কোচ

রোনালদোর ইতিহাস গড়া গোলে আল নাসরের বড় জয়

রাতে আবারও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ

২৫ কোটি নিয়ে সতীর্থরাই মজা করে: মিচেল স্টার্ক

অবশেষে উন্মোচন করা হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি 

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা? জানুন অন্যদের প্রাপ্তিও

কলকাতার কাছে নাস্তানাবুদ হওয়ার সোজাসাপ্টা স্বীকারোক্তি হায়দ্রাবাদ অধিনায়কের

নিষ্প্রভ আইপিএল ফাইনাল: হায়দ্রাবাদকে হেলায় হারিয়ে তৃতীয় শিরোপা কলকাতার

ঢাকায় বঙ্গবন্ধু কাপ কাবাডি টুর্নামেন্ট, অংশ নিচ্ছে তিন মহাদেশের ১২ দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :