৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৫ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৯

গত সপ্তাহের ইসরায়েলি ভূখণ্ডে হামলার প্রতিক্রিয়ায় প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার ভোরে দেশটির ইসফাহান শহরের ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত করেছে বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

ইসফাহানে একটি বড় বিমান ঘাঁটির পাশাপাশি বেশ কয়েকটি পারমাণবিক স্থাপনাও রয়েছে। তবে ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদে আছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টিভি। একইসঙ্গে ইসফাহানের ওপরে ৩টি ড্রোন ধ্বংস করার দাবি করেছে ইরানি কতৃপক্ষ।

ইরানের আধা-সরকারি মেহর নিউজ এজেন্সি জানিয়েছে, ইসফাহানের উত্তর ও পূর্বাঞ্চলে স্থানীয় সময় ভোর ৪টার দিকে তিনটি ড্রোন শনাক্ত করা হয় এবং দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার পরে সেগুলো আকাশেই ধ্বংস করে দেওয়া হয়।

ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিক প্লাটফর্ম এক্স-এ লিখেছেন, ‘তারা (ইসরায়েল) বলেছে যে আমরা ৫০০টি আত্মঘাতী ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছি... এখন তারা (ইসরায়েল) এই তিনটি কোয়াডকপ্টার দিয়ে সেই হামলার প্রতিক্রিয়া জানিয়েছে, যার সবগুলোই ধ্বংস করে দেওয়া হয়েছে।’

এর আগে ইরানের আধা-সরকারি ফারস নিউজ এজেন্সি জানায়, শুক্রবার ভোরে ইরানের ইসফাহান শহরের উত্তর-পশ্চিমে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণটি ঘটেছে। তবে বিস্ফোরণের সম্ভাব্য কারণ সম্পর্কে কোনও ব্যাখ্যা দেয়নি এই নিউজ এজেন্সি।

এদিকে ইসফাহানের পারমাণবিক স্থাপনা ‘নিরাপদে’ রয়েছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টিভি। দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী আইআরআইবি ‘নির্ভরযোগ্য সূত্র’ উদ্ধৃত করে বলেছে, ইসফাহানের পারমাণবিক স্থাপনা ‘সম্পূর্ণ নিরাপদ’।

গত শনিবার ইসরায়েলে ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার পর মধ্যপ্রাচ্য জুড়ে উত্তেজনা তুঙ্গে থাকার মধ্যে এ ঘটনা ঘটলো।

এদিকে ইরানের শহরগুলোর ওপর দিয়ে ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

রয়টার্স অনুসারে, দেশটির রাষ্ট্রীয় মিডিয়া রিপোর্ট করছে যে, ইসফাহান, শিরাক্স এবং তেহরানসহ ইরানের প্রধান শহরগুলোতে বাণিজ্যিক ফ্লাইটগুলো থামিয়ে দেওয়া হয়েছে।

ইসফাহান হল কেন্দ্রীয় শহর যেখানে বিস্ফোরণের খবর দিয়েছে ইরানি মিডিয়া।

এটাও জানা গেছে যে মধ্যপ্রাচ্য ভিত্তিক ক্যারিয়ার এমিরেটস এবং ফ্লাই দুবাই শুক্রবার ভোরে পশ্চিম ইরানের ওপর তাদের ফ্লাইটগুলোকে কোনো ব্যাখ্যা ছাড়াই ডাইভার্ট করা শুরু করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলি হামলার ‘তাৎক্ষণিক’ জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান হুঁশিয়ারি দেন যে ইসরায়েলের যে কোনো প্রতিশোধের জন্য তার দেশের প্রতিক্রিয়া ‘তাত্ক্ষণিক এবং সর্বোচ্চ স্তরে’ হবে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :