ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ১৮:০৯ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২৪, ১৬:০৭

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার জন্য নিজের ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগ করেছেন ইসরায়েলি সামরিক গোয়েন্দা সংস্থার (আমান) প্রধান মেজর জেনারেল আহারন হালিভা। হামাসের হামলার পর প্রথমবারের মতো ইসরায়েলের শীর্ষ কোনো কর্মকর্তা পদত্যাগ করলেন।

সোমবার এক বিবৃতিতে হালিভার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)।

বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, হালিভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন সামরিক প্রধান এবং এই সংস্থায় তার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশিত পদত্যাগপত্রে হালিভা বলেন, ‘আমাদের ওপর যে দায়িত্ব অর্পণ করা হয়েছিল আমার কমান্ডের অধীনে গোয়েন্দা বিভাগ তা পালন করেনি। গত ৭ অক্টোবর আমরা ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী হামলার পূর্বাভাস ও প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছি। আমি তখন থেকেই সেই কালো দিনটি আমার সাথে বহন করেছি।’

প্রসঙ্গত, গত বছরের গত ৭ অক্টোবর ইসরায়েলের উচ্চ প্রযুক্তিগত নিরাপত্তা বাধা ভেদ করে ইহুদিবাদী দেশটিতে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন গাজা থেকে ইসরায়েলে ৫ হাজারের বেশি ক্ষেপণাস্ত্র ছোড়ে হামাস। এছাড়া ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় গোষ্ঠীটির যোদ্ধারা। হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস।

হামাসের এমন আক্রমণ ইসরায়েলি সামরিক এবং গোয়েন্দা পরিষেবাগুলোর খ্যাতিকে মারাত্মকভাবে কলঙ্কিত করেছিল, যা আগে কার্যত অপরাজেয় হিসাবে দেখা হয়েছিল।

এরপরই ইসরায়েলি সশস্ত্র বাহিনীর প্রধান লেফটেন্যান্ট-জেনারেল হার্জি হালেভি এবং দেশীয় গোয়েন্দা সংস্থা শিন বেটের প্রধান রনেন বার, উভয়েই হামলার পর দায় স্বীকার করেছেন কিন্তু গাজায় যুদ্ধ অব্যাহত থাকায় তারা তাদের পদে বহাল রয়েছেন।

বিপরীতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এখনো পর্যন্ত দায় স্বীকার করেননি, যদিও জরিপগুলো ইঙ্গিত করে, বেশিরভাগ ইসরায়েলি তাকে আক্রমণ প্রতিরোধ বা প্রতিরক্ষা করতে যথেষ্ট ব্যর্থতার জন্য দায়ী করে।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :