নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন: কালিয়ায় খান শামীমকে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মে ২০২৪, ১৭:৩২ | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১৭:২২

নির্বাচনি প্রচারণাকালে উস্কানিমূলক বক্তব্য এবং পেশী শক্তি ব্যবহার ও স্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করার বক্তব্য দেওয়ায় নড়াইলের কালিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চিংড়ি মাছ প্রতীকের প্রার্থী খান শামীম রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বুধবার কালিয়া উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪-এর রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ জসিম উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে নোটিশের বিষয়ে জানানো হয়। ২৪ ঘণ্টার মধ্যে সশরীরে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে নোটিশের জবাব দিতে বলা হয়।

নোটিশে বলা হয়, আপনি খান শামীম রহমান, কালিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চিংড়ি মাছ প্রতীকপ্রাপ্ত স্বতন্ত্র প্রার্থী অবগত রয়েছেন যে, উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ এর (ক) অনুযায়ী ‘নির্বাচনি প্রচারণাকালে ব্যক্তিগত চরিত্র হনন করিয়া বক্তব্য প্রদান বা কোনো ধরণের তিক্ত বা উস্কানিমূলক বা মানহানিকর কিংবা লিঙ্গ, সাম্প্রদায়িকতা বা ধর্মানুভূতিতে আঘাত লাগে এমন কোনো প্রদান করিতে পারিবে না’ এবং ৩১ অনুযায়ী ‘প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাহার পক্ষে অর্থ, অস্ত্র ও পেশী শক্তি কিংবা স্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করা যাইবে না।’

এতদসত্ত্বেও আপনার উপস্থিতিতে বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নের কর্মী-সমর্থকরা আপনার পক্ষে নির্বাচনি প্রচারণাকালে উস্কানিমূলক বা মানহানিকর এবং পেশী শক্তি কিংবা স্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করা বিষয়ে বক্তব্য দিয়েছেন। যা উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

এতে আরও বলা হয়, উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ এর (ক) এবং বিধি ৩১ লঙ্ঘনের দায়ে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তার লিখিত জবাব আগামী ২৪ ঘণ্টার মধ্যে সশরীরে উপস্থিত হয়ে জেলা নির্বাচন অফিসার, নড়াইল ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

শেষ খবর পাওয়া পর্যন্ত, বৃহস্পতিবার কারণ দর্শানো নোটিশের লিখিত জবাব দিয়েছেন চিংড়ি মাছ প্রতীকের প্রার্থী খান শামীম রহমান। এ তথ্য তিনি নিজেই সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

(ঢাকাটাইমস/০২মে/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :