লক্ষ্মীপুরের মেঘনার চরে কৃষকের ফসল লুটে নিচ্ছে দস্যুরা

​​​​​​​লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১৭:৩০

লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকা মেঘনার দুর্গম চরে কৃষকের ফসল লুট করে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে দস্যু বাহিনীর বিরুদ্ধে। গত কয়েকদিন থেকে দস্যু বাহিনী চরে অবস্থান নিয়ে কৃষকদের ভয়ভীতি দেখিয়ে তাড়িয়ে দিয়ে লুটপাট চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, মেঘনা নদীতে জেগে ওঠা চর মেঘা চর কানিবগায় দীর্ঘদিন থেকে ফসল চাষ করে আসছে লক্ষ্মীপুরের শতাধিক কৃষক। এবারও তারা সয়াবিন চাষ করেছেন। এখন ফসল তোলার সময়। কিন্তু তারা ফসল তুলতে পারছেন না। ভোলা থেকে আসা শতাধিক জলদস্যু চরগুলোতে অবস্থান নিয়ে কৃষকদের উপর চড়াও হয় এবং বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে চর থেকে তাদের তাড়িয়ে দিচ্ছে। এতে করে কৃষকরা তাদের চাষকৃত সয়াবিন আনতে পারছেন না। কোনো কৃষক চরে গেলে তার ওপর হামলা চালানো হয়।

কৃষকদের দাবি দস্যুরা সয়াবিনগুলো লুট করে নিয়ে যাচ্ছেন। এর আগেও হামলা এবং লুটের ঘটনা ঘটিয়েছিল এবং হত্যা করেছিল দুজনকে। অভিযোগ রয়েছে বিভিন্ন অস্ত্রশস্ত্র নিয়ে তারা চরে অবস্থান করে পরিস্থিতির সৃষ্টি করেছে।

কৃষকেরা অভিযোগ করে বলেন, ভোলার রাসেল খাঁ, হালিম খাঁ মিন্টু খাঁসহ শতাধিক দস্যু অস্ত্রশস্ত্র নিয়ে চরে অবস্থান করছেন। এতে আমরা চরে যেতে পারছি না। তারা আমাদেরকে ভয়ভীতি দেখাচ্ছে। এর আগেও বিভিন্ন সময় তারা আমাদের উপর হামলা করেছে। হামলা চালিয়ে দুজনকে হত্যা করা সহ বহু হতাহত হয়েছে। এসব ঘটনায় মামলা চলমান রয়েছে। এখনও তারা আমাদেরকে বিভিন্নভাবে নির্যাতন করছে। আমরা প্রশাসনের কাছে সঠিক বিচার কামনা করি আমাদের ফসল যাতে ঘরে আনতে পারি সে সহযোগিতা চাই।

ভুক্তভোগী সেরাজুল হক মাতব্বর বলেন, বিগত দুই বছর যাবত তারা আমাদের ফসল উঠাতে দিচ্ছে না। ভোলার রাসেল খাঁ হালিম খাঁর নেতৃত্বে সন্ত্রাসীরা চার পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে। না দিলে চাষিদের সব ফসল লুট করে নিয়ে যায়।

লক্ষ্মীপুরের রশিদ মোল্লা শাহজালাল রাহুল সহ কয়েকজনের মদদে আমাদের সকল ফসল লুট করে তারা। বাধা দিলে মারধর করে, হাত পা কেটে দেয়। তাদের অত্যাচারে আমরা অতিষ্ঠ। আমাদের কোনো ফসল আনতে দেয় না তারা। সর্বশেষ গত তিনদিন আগেও ফসল আনতে গিয়ে গুলির মুখে পড়েছি। তারা গুলি করে আমাদের নদীতে ফেলে দিয়েছে। আমরা এসব বিষয়ে পুলিশ সুপারকে জানিয়েছি।

সদর উপজেলার চর রমনী মোহন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু ছৈয়াল ইউছুফ বলেন, ২০২০ সালে চর মেঘায় সন্ত্রাসীরা রাকিব এবং শেখ ফরিদকে হত্যা করে অনেকের হাত পা কেটে দিয়েছে। এখন সয়াবিন তোলার সময়। চাষিরা সয়াবিন তুলতে গেলে রাসেল খাঁ, হালিম খাঁ মিন্টু খাঁর নেতৃত্বে ২০-৩০ জনের বাহিনী ফসল লুট করে নিয়ে যাচ্ছে। আমি প্রশাসনের প্রতি আবেদন জানাচ্ছি বিষয়ে যাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে। যাতে কৃষকরা তাদের ফসল ঘরে আনতে পারে।

লক্ষ্মীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সোহেল রানা বলেন, বিষয়ে আমাদের নিকট একটা অভিযোগ এসেছে। আমরা একটা অভিযান করবো। যারা অভিযুক্ত এবং এমন কার্যক্রমের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৯মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

বৈরী আবহাওয়ায় বিলাইছড়ির ৫টি দুর্গম কেন্দ্রে পৌঁছায়নি নির্বাচনি সরঞ্জাম 

ভৈরবে র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার ফাহিম ফয়সালকে প্রত্যাহার 

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সদস্য আটক

মোটরসাইকেলে করে ছিনতাই করতো তারা

পাবনা-৪ আসনের এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নগরকান্দার বীর নিবাস: নির্মাণ শেষের আগেই ছাদ চুঁইয়ে পড়ছে পানি

বিদ্যুৎ না থাকায় গরমে ২২ শিক্ষার্থী অসুস্থ

দিনাজপুরে মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ৩ নারীসহ ২১ দালাল আটক

নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ: পাঁচবিবিতে দুই বিএনপি নেতাকে অব্যাহতি

ঝিনাইদহে রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :