নিষ্প্রভ আইপিএল ফাইনাল: হায়দ্রাবাদকে হেলায় হারিয়ে তৃতীয় শিরোপা কলকাতার

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৭ মে ২০২৪, ১২:২৩ | প্রকাশিত : ২৭ মে ২০২৪, ১০:০২

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএলের গোটা আসর জুড়ে ছিল চার-ছক্কার ফুলঝুরি। অধিকাংশ ম্যাচেই ছিল রানের বন্যা। বোলাররা ছিলেন অসহায়। যেন মাঠে নেমে ব্যাটারদের হাতে বেদম পিটুনি খাওয়াই তাদের কাজ।

বিশেষ করে, এবারের আসরের টপ ফেবারিট সানরাইজার্স হায়দ্রাবাদের ব্যাটাররা ছিলেন সবচেয়ে বেশি ভয়ঙ্কর। অভিষেক শর্মা, হেনরিখ ক্লসেন এবং ট্রাভিস হেডরা যেভাবে গোটা আসরে তাণ্ডব চালিয়েছেন, তা দেখে সাবেক কয়েকজন ক্রিকেটার তো মজা করে সামাজিক মাধ্যমে লিখেই ফেলেছিলেন, ‘দয়া করে বোলারদের বাঁচান।’

সেই ভয়ঙ্কর দলটিই উঠেছিল এবারের আইপিএলের ফাইনালে। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান ছিল দুইয়ে। প্রতিপক্ষ ছিল গোটা আসরে নান্দনিক ক্রিকেট খেলে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা কলকাতা নাইট রাইডার্স। তাই ক্রিকেট লাভাররা ভেবেছিলেন, ফাইনালে একটা জমপেশ লড়াই দেখতে চলেছেন তারা।

কিন্তু হায়! ফাইনাল ম্যাচে ব্যাটে-বলে কলকাতার কাছে পাত্তাই পেল না ‘ভয়ঙ্কর’ হায়দ্রাবাদ। শাহরুখ খানের টিমের কাছে তারা হারলো ৮ উইকেটের বিশাল ব্যবধানে। অভিষেক, ক্লসেনদের হেলায় হারিয়ে তৃতীয় শিরোপা ঘরে তুলল শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন কলকাতা নাইট রাইডার্স।

রবিবার রাত ৮টায় চেন্নাইয়ের চিদাম্বারাম স্টেডিয়ামে শুরু হয় এবারের আইপিএলের ফাইনাল ম্যাচ। এদিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক প্যাট কামিন্স।

কিন্তু গোটা আসরে তান্ডব চালানো অভিষেক শর্মা, ট্রাভিস হেড, রাহুল ত্রিপাঠীরা একে একে আত্মসমর্পণ করেন কলকাতার বোলারদের কাছে। শুরুটা করেন নাইট শিবিরের সবচেয়ে দামি তথা এবারের আসরেরও সবচেয়ে দামি বিদেশি ক্রিকেটার মিশেল স্টার্ক। প্রথম ওভারেই অভিষেক শর্মাকে বোল্ড আউট করে সাজঘরে ফেরান এই অজি পেসার। নামের পাশে মাত্র ২ রান যোগ করতে সক্ষম হন অভিষেক।

পরের ওভারে অজি হার্ডহিটার ট্রাভিস হেডকে ফেরান নাইট বোলার বৈভব অরোরা। নামের পাশে কোনো রান যোগ না করেই উইকেটের পেছনে রহমতুল্লাহ গুরবাজের হাতে ধরা পড়েন হেড। তৃতীয় ওভারে আবারও স্টার্কের গোলা। এবার তার শিকার রাহুল ত্রিপাঠী। ৯ রান করে রমনদীপ সিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

দলীয় সংগ্রহ ৫০ হওয়ার আগেই প্রথমসারির চার ব্যাটসম্যানকে হারিয়ে হায়দ্রাবাদ তখন মহা বিপর্যয়ের দ্বারপ্রান্তে। সেই ধাক্কা কিছুটা সামলে ওঠার চেষ্টা করেছিলেন এইডেন মার্করাম ও নিতিশ কুমার রেড্ডি। কিন্তু বেশিদূর এগোতে পারেননি। নাইট বোলারদের তোপে আশা-যাওয়ার মধ্যে সীমাবদ্ধ হয়ে যায় হায়দ্রাবাদের ইনিংস।

শেষ পর্যন্ত ১৮ দশমিক ৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১১৩ রানের মামুলি পুঁজি পায় হায়দ্রাবাদ। দলের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন অধিনায়ক প্যাট কামিন্স। এন্ড্রু রাসেলের শিকারে পরিণত হওয়ার আগে ২৪ রান করেন তিনি।

এদিন কলকাতার ছয়জন বোলারই উইকেটের দেখা পান। এর মধ্যে মিশেল স্টার্ক তিন ওভারে ১৪ রান দিয়ে নেন ২ উইকেট, এন্ড্রু রাসেল নেন সর্বোচ্চ ৩ উইকেট, হরশিত রানা ২টি এবং বৈভব অরোরা, সুনীল নারিন, বরুণ চক্রবর্তী নেন একটি করে উইকেট।

এরপর ১১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেও হায়দ্রাবাদের ওপর ছড়ি ঘোরায় কলকাতা নাইট রাইডার্স। মাত্র ১০ ওভার ৩ বল মোকাবিলা করেই জয়ের বন্দরে পৌঁছে যায় তারা। এর মধ্যে দুই ওপেনার রহমতুল্লাহ গুরবাজ ৩৯ এবং সুনীল নারিন ৬ রান করে আউট হন।

তিন নম্বরে ব্যাট করতে নেমে হায়দ্রাবাদের বোলারদের তুলোধুনা করে কলকাতাকে সহজ জয় উপহার দেন বাঁ-হাতি ভেঙ্কটেশ আইয়ার। ২৬ বল মোকাবিলায় এই ভারতীয় ব্যাটার করেন অপরাজিত ৫২ রান। তিনিই এবারের আইপিএলের ফাইনাল ম্যাচের একমাত্র অর্ধশতকের ইনিংসধারী। অন্যদিকে, অধিনায়ক শ্রেয়াস আইয়ার অপরাজিত থাকেন ৬ রানে।

এটাই ছিল আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম স্কোরের ম্যাচ। অধিকাংশ ম্যাচে দুইশ’র উপরে স্কোর করা হায়দ্রাবাদ যে কলকাতার কাছে এমন নাস্তানাবুদ হবে, তা হয়তো কেউ কল্পনাও করেনি। যদিও এবারের আসরে এর আগেও দুই ম্যাচে নাইটদের কাছে হেরেছে হায়দ্রাবাদ।

কিন্তু ক্রিকেটবোদ্ধারা ধারণা করেছিলেন, একটা প্রতিযোগিতাপূর্ণ ফাইনাল হবে এই দুই দলের মধ্যে। কারণ, দুই দলেই বেশ কয়েকজন হার্ড হিটার এবং ভালো বোলার ছিলেন। কিন্তু ম্যাচে প্রতিযোগিতার ছিটেফোটাও দেখা গেল না। গোটা ম্যাচে হায়দ্রাবাদকে নিয়ে রীতিমতো ছেলেখেলায় মেতে উঠেছিল কলকাতা।

এদিনের ম্যাচে হায়দ্রাবাদের দূর্গে ধস নামিয়ে সেরা খেলোয়াড়ের তকমা জিতে নিয়েছেন অজি পেসার মিশেল স্টার্ক। অন্যদিকে, গোটা আসরে ব্যাটে-বলে নান্দনিক ক্রিকেট খেলে সিরিজ সেরার পুরস্কার বাগিয়ে নিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার সুনীল নারিন।

এর আগে ২০১২ এবং ২০১৪ মৌসুমের আইপিএলে চ্যাম্পিয়ন হয় শাহরুখ খান ও জুহি চাওলার মালিকানাধীন কলকাতা নাইট রাইডার্স। দুই মৌসুমেই নাইট দলে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে ছিলেন বিশ্বসেরা বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান।

(ঢাকাটাইমস/২৭মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :