৯ টাকা দেনমোহরে অভিনেত্রী চমকের বিয়ে! কতটা শরিয়তসম্মত?

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২৪, ১৩:৫৯

আলোচিত চিত্রনায়িকা পরীমনির পথে হাঁটলেন ছোটপর্দার অভিনেত্রী রোকাইয়া জাহান চমক। শুক্রবার রাজধানীর একটি মাদরাসায় গিয়ে মাত্র ৯ টাকা দেনমোহরে বিয়ে সেরেছেন তিনি। শনিবার খবরটি সংবাদমাধ্যমকে জানিয়েও দিয়েছেন।

চমকের স্বামীর নাম আজমান নাসির। পেশায় ব্যবসায়ী। পাশাপাশি অভিনয়ের সঙ্গেও জড়িত। কিন্তু কেন মাত্র ৯ টাকা দেনমোহরে নাসিরের গলায় মালা পরালেন চমক?

এ প্রসঙ্গে অভিনেত্রী সংবাদমাধ্যমকে বলেন, ‌‘৯ আমার জীবনের শুভ সংখ্যা। ৯ জুলাই আমার জন্মদিন। সেই ভাবনা থেকেই বিয়ের দেনমোহর ৯ টাকা ধার্য করেছি।’

তবে এই ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দর্শকদের মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বিষয়টিকে ব্যতিক্রম উল্লেখ করে চমককে শুভকামনা জানালেও বেশিরভাগ নেটিজেনই এ ঘটনার কড়া সমালোচনা করেছেন।

তাদের মতে, ইচ্ছা করলেই যেভাবে খুশি বিয়ে করা যায় না। ইসলামি শরিয়াতের কিছু বিধিবিধান আছে। দেনমোহর ধার্যের বিষয়টিও শরিয়তে বলা আছে। সেটা না মেনে বিয়ে করলে তা শরিয়তসম্মত নয়। অনেকে আবার বলছেন, আলোচনায় থাকতেই চমক কাণ্ডটি ঘটিয়েছেন।

এ ব্যাপারে কোরআন-হাদিস কী বলছে?

সূরা নিসার চার নম্বর আয়াতে আল্লাহ বলেন- ‘তোমরা স্বতঃস্ফূর্তভাবে নারীদের মোহর দাও।’ ইসলামে সর্বনিম্ন দেনমোহর ১০ দিরহাম বা ৩০.৬১৮ রূপার সমপরিমাণ মূল্য। এর কম হতে পারে না (বায়হাকি)।

এদিকে ইসলামিক স্কলারদেরও মত, যদি ১০ দিরহামের কমে কোনো নারী দেনমোহর নির্ধারণে রাজি হন, তবে তা ইসলামের দৃষ্টিতে বৈধ নয়।’ তাই ৯ টাকা দেনমোহরে অভিনেত্রী চমকের বিয়ে কতটা শরিয়তসম্মত, তা বড়োসড়ো প্রশ্নের জন্ম দিয়েছে।

এর আগে ২০২২ সালের জানুয়ারিতে ১০১ টাকা দেনমোহরে অভিনেতা শরীফুল ইসলাম রাজকে বিয়ে করে চিত্রনায়িকা পরীমনিও ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলেন। টেকেনি সেই সংসার। রাজের সঙ্গে পরীমনির ডিভোর্স হয়ে গেছে গত বছর।

তারও আগে ২০২০ সালের মার্চে মাত্র ৩ টাকা দেনমোহরে ‘১৯৭১: সেইসব দিন’ চলচ্চিত্রের সহকারী পরিচালক কামরুজ্জামান রনিকে বিয়ে করে ব্যাপক সমালোচিত হন পরীমনি। টেকেনি সে সংসারও। তবে চমকের সংসার দীর্ঘস্থায়ী হোক, এমনটাই প্রত্যাশা তার ভক্তদের।

(ঢাকাটাইমস/২৩জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :