গিনেজ বুকে আবার নাম উঠছে বাংলাদেশের

রাজীবুল হাসান, ভৈরব থেকে
| আপডেট : ১০ জানুয়ারি ২০১৭, ২২:১৪ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০১৭, ২২:১১
ফাইল ছবি

আর মাত্র কয়েক ঘণ্টা পরই হতে চলেছে বিশ্বরেকর্ড। গিনেজ বুকে নতুন করে আবারও লেখা হবে বাংলাদেশের নাম। কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর নাম লেখা হয়ে থাকবে ইতিহাসের পাতায়।

পৃথিবীর সর্ববৃহৎ ডিজিটাল ক্লাস করিয়ে রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ। কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর পৌরসভা সংলগ্ন থানার মাঠে ডিজিটাল এ ক্লাসের সব আয়োজন প্রায় সম্পন্ন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক জাফর ইকবাল। এছাড়াও বাংলাদেশের বিখ্যাত শিক্ষাবিদরা ডিজিটাল পদ্ধতিতে এ পাঠদান করাবেন। এতে বাংলাদেশের নাম ছড়িয়ে পড়বে পৃথিবীর সর্বত্র।

আগামীকাল বুধবার বেলা ১১টায় এ অনুষ্ঠান শুরু করা হবে। পরিপাটি অ্যাড ফার্ম অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট এ অনুষ্ঠানটি পরিচালনা করছে।

কুলিয়ারচর নির্বাহী কর্মকর্তা ড. উর্মি বিনতে সালাম ঢাকাটাইমসকে জানান, ইতিহাস গড়ার অনুষ্ঠানে সব প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। প্রায় তিন হাজার ৫০০ শিক্ষার্থীকে একসাথে ডিজিটাল ক্লাসের ব্যবস্থায় থাকবে বড় আকারের ২০টিরও বেশি ক্লাস রুম। প্রত্যেকটি ক্লাস রুমে থাকছে অত্যাধুনিক সাউন্ড সিস্টেম ও ৪২ ইঞ্চি এলইডি টিভি। এ ধরনের অনুষ্ঠান বাংলাদেশে এই প্রথম হতে যাচ্ছে। এ অনুষ্ঠানে ক্লাস নেবেন আধুনিক তথ্য প্রযুক্তি দেশবরেণ্য শিক্ষাবিদেরা।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়া দুই হাজার ৯০০ শিক্ষার্থীকে এক সাথে ক্লাস করিয়ে গিনেজ বুকে নাম উঠিয়ে রেকর্ড করেছিল।

১৯৫১ সালে দুই বন্ধুর তর্ক থেকে আর্থার গিনেস বিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং সর্ববৃহৎ সবকিছুকে নির্ণয়ের জন্য একটি মাপকাটি নির্ধারণের চিন্তা করেন। তিনি এ নিয়ে দীর্ঘ গবেষণা করে ১৯৫৫ সালে একটি বই রচনা করেন। এরপর ১৯৫৯ সালে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেন যারা বিশ্বের সর্ববৃহৎ ব্যক্তি, বস্তু এবং অর্জনের স্বীকৃতি দেয়।

এর আগে ২০১৩ সালে এক লাখ ১১ হাজার বর্গফুটের মানব পতাকা উড়িয়ে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখায় বাংলাদেশের লাল সবুজের পতাকা। মহান বিজয় দিবসের দিন দুপুর ১.৩৪ মিনিটে রাজধানীর শেরে বাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশ্বের সবচেয়ে বড় এ মানব পতাকা ২৭ হাজার ১১৭ জন মানুষ মাথায় নিয়ে ৬.১৬ মিনিট দাঁড়িয়ে গিনেস বুকে বাংলাদেশের নাম লেখায়।

এর পরের বছর স্বাধীনতা দিবসে লাখো কণ্ঠে ‘আমার সোনার বাংলা’ গেয়ে একসঙ্গে সবচেয়ে বেশিসংখ্যক মানুষের জাতীয় সংগীত গাওয়ার রেকর্ড গড়েও গিনেজ বুকে নাম উঠায় বাংলাদেশ।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :