সুন্দরগঞ্জে জয়ে আওয়ামী লীগে স্বস্তি

তানিম আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০১৭, ১৬:৩০ | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৬:১১

গাইবান্ধার সুন্দরগঞ্জে উপ-নির্বাচন বিএনপি-জামায়াত জোটের অংশগ্রহণ না থাকলেও ভোটের ফলাফল কী হয় সে নিয়ে আওয়ামী লীগে চাপা উদ্বেগ ছিল। এলাকাটিতে গত চার দশকের ভোটের ফল আওয়ামী লীগের পক্ষে যায়নি। এবারও প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টিকে জেতাতে বিএনপি-জামায়াতের কর্মীরা উঠেপড়ে নামবেন-এটা ধরে নিয়েই নির্বাচনী লড়াইয়ে নামে ক্ষমতাসীন দল। শেষ পর্যন্ত ভোটাররা রায় দিয়েছে নৌকার পক্ষেই।

বুধবার উপ-নির্বাচনের ভোটে আওয়ামী লীগের প্রার্থী গোলাম মোস্তফা আহমেদ ৯০ হাজার একশ ৬৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী পান ৬০ হাজার একশ ভোট। অর্থাৎ দুই জনের মধ্যে ভোটের ব্যবধান ৩০ হাজারেরও বেশি।

এই সংসদীয় আসনটিতে নৌকার প্রার্থী সবশেষ ভোটে জিতেছেন ১৯৭৩ সালে। তখন আওয়ামী লীগের শামসুল হক সেখানে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৭৯, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১ সালের নির্বাচন আওয়ামী লীগ হারে। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে সেখানে আওয়ামী লীগ প্রার্থী না দিয়ে সমর্থন দেয় জাতীয় পার্টির কাদের খানকে। বিএনপি-জামায়াত জোটের বর্জনের মুখে ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে সেখানে আওয়ামী লীগের সৈয়দ মঞ্জুরুল ইসলাম নির্বাচিত হন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। গত ৩১ ডিসেম্বর তাকে হত্যার ঘটনায় শূন্য হওয়া আসনে এবার আওয়ামী লীগ প্রার্থী করে প্রবীণ নেতা গোলাম মোস্তফা আহম্মেদকে।

সুন্দরগঞ্জ এলাকাটি জামায়াতের সহিংসতাপ্রবণ হিসেবেই পরিচিত। ২০১৩ সালে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায়ের পর এলাকায় তাণ্ডব চালায় জামায়াত-শিবির। বামনডাঙ্গায় পুলিশ তদন্ত কেন্দ্রে হামলা করে আইনশৃঙ্খলা বাহিনীটির চারজন সদস্যকে কুপিয়ে ও খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে তারা। এরপর দশম সংসদ নির্বাচনের আগে-পরেও ব্যাপক সহিংসতা করে তারা।

এরপর লিটন সংসদ সদস্য হওয়ার পর জামায়াতের প্রভাব কমাতে উদ্যোগ নেন এবং গত কয়েক বছরে সেখানে আওয়ামী লীগের অবস্থান শক্তিশালী হয়েছে বলে দাবি করে আসছে ক্ষমতাসীন দল।

আওয়ামী লীগের এই দাবির সত্যতা প্রমাণের পরীক্ষা ছিল উপনির্বাচন। এই পরীক্ষা বেশ ভালোভাবেই উৎরে গেছে আওয়ামী লীগ। প্রধান প্রতিদ্বন্দ্বীর দেড় গুণেরও বেশি ভোট পেয়েছে নৌকা।

গত ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বড় ব্যবধানে জয়ের তিন মাসের মধ্যে এই নির্বাচনের একই ধরনের ফলে আওয়ামী লীগে স্বস্তির হাওয়া বইছে।

নারায়ণগঞ্জের মতোই সুন্দরগঞ্জেও ভোট হয়েছে শান্তিপূর্ণ। বলার মত কোনো অভিযোগের কথা আসেনি গণমাধ্যমেও।

ক্ষমতাসীন দলের নেতারা বলছেন, এই সরকারের আমলে নানামুখী উন্নয়নের সুফল পাচ্ছে তৃণমূলের মানুষও। বিএনপি-জামায়াত জোটের নাশকতা আর জঙ্গিবাদী ধারার রাজনীতির বদলে তাদের উন্নয়নের ধারায় জনগণ আস্থা রেখেছে-এই দাবি প্রতিষ্ঠায় সবচেয়ে প্রধান মাধ্যম নির্বাচন। আর শান্তিপূর্ণ নির্বাচনে ফলাফল ঘরে উঠায় তৃপ্তিতে আছে আওয়ামী লীগ নেতারা।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপনির্বাচনের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, ‘অবাধ শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে নৌকার প্রার্থীর বিপুল বিজয়ী হয়েছে। এর মাধ্যমে প্রমাণ হলো বাংলাদেশের মানুষ গণতন্ত্র, উন্নয়ন ও অগ্রগতির জন্য দেশরত্ন শেখ হাসিনার পক্ষে আছে।’

আওয়ামী লীগের রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, ‘এই নির্বাচনের মাধ্যমে প্রমাণ হয়েছে বাংলাদেশের মানুষ উন্নয়ন, অগগ্রতি এবং শান্তির পক্ষে। তাঁরা সুন্দরগঞ্জে আওয়ামী লীগের প্রার্থীকে বিপুল ভোটে বিজয়ী করেছেন।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, ‘সুন্দরগঞ্জের নির্বাচনের ফলাফল জননেত্রী শেখ হাসিনা ও বর্তমান সরকারের উপর মানুষের আস্থার ফল। কারণ সরকারের ধারবাহিকতার কারণে বাংলাদেশে বিপুল উন্নয়ন হয়েছে আর মানুষ সেই উন্নয়নের নৌকার প্রার্থী উপর আস্থা রেখেছে। আমি মনেকরি সেই মানুষ সেই আস্থার কারণে আগামী নির্বাচনেও আওয়ামী লীগের মনোনীত প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করবে।’

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক বলেন, ‘আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশে কেবল উন্নয়ন হচ্ছে না, আইনের শাসনও প্রতিষ্ঠা হয়েছে, যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। এসব কর্মকাণ্ডের স্বীকৃতি হলো এ নির্বাচন। এতে প্রমাণ হয়েছে সরকারের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।’

ঢাকাটাইমস/২৩মার্চ/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কেরানীগঞ্জে আ.লীগের নির্বাচনি প্রচারে যুবদলের নেতারা!

বিএনপির আরও তিন নেতা বহিষ্কার

জেল-জুলুমের ভয় দেখিয়ে গণতান্ত্রিক আন্দোলন দমানো যাবে না: সালাম

রাজধানীতে যুবদলের প্রতিবাদ সমাবেশ ১১ মে

৭৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত গণতন্ত্রকে ধ্বংস করেছে বিএনপি: ওবায়দুল কাদের

আ.লীগ জনগণকে কবরস্থ ক‌রে ক্ষমতা দখলে রাখতে চায়: রিজভী

বাংলাদেশ ও ভারত ভবিষ্যৎ বিশ্বে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেবে: ড. সেলিম মাহমুদ

রাজনৈতিক দলগুলো কথা বন্ধ রাখলে গণতন্ত্র পিছিয়ে পড়বে: স্থানীয় সরকারমন্ত্রী

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত: মঈন খান

এই বিভাগের সব খবর

শিরোনাম :