বিনা খরচে চলবে বুলবুলের ‘সোলার কার’

সাখাওয়াত হোসেন হৃদয়, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০১৭, ০৮:২৪

এই প্রথম দেশে চার চাকার সোলার কার উদ্ভাবন করলেন বাংলাদেশি তরুণ বুলবুল। তিনি কিশোরগঞ্জের পাকুন্দিয়ার বাসিন্দা। এর আগে সে সোলার বাইক তৈরি করে আলোচনায় এসেছিলেন। পেয়েছেন শ্রেষ্ঠ উদ্ভাবকের স্বীকৃতিও।

বুলবুল ঢাকাটাইমসকে জানান, দীর্ঘ প্রচেষ্টার ফসল এই সোলার কার। ২০১০ সাল থেকে তিনি সোলার কার বানানোর প্রচেষ্টা শুরু করেন। শুরুতে তিনি নানান প্রতিবন্ধকতার মুখোমুখী হন। কিন্তু বাঁধা পেয়েও থেমে থাকেননি। সাত বছরের প্রচেষ্টার পর সফলতা পান। তৈরি করেন চার চাকার সোলার কার। যেটি দেখতে গাড়ির মতই। গাড়ির মত স্ট্রিয়ারিংও আছে। বুলবুল তার উদ্ভাবিত গাড়িটির নাম দিয়েছেন, ‘এমবিআই সোলার কার’।

বুলবুল জানান, মধ্যবিত্তদের কথা ভেবে এই গাড়িটি তৈরি করা হয়েছে। স্বল্প খরচে নিরাপদে পরিবার-পরিজন নিয়ে যাতায়াত করা যাবে এই যান দিয়ে। মোট পাঁচ আসনের এ যানটি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিতে চলবে।

গাড়িটিতে ৮০ ওয়াটের চারটি সোলার প্যানেল ও ১২ ভোল্টের পাঁচটি ব্যাটারি ব্যবহার করা হয়েছে। গাড়ির চালক ও আরোহীদের নিরাপদ রাখতে ব্যবহার করা হয়েছে সাসপেনশন।

এই সোলার কারটি তৈরি করতে বুলবুলের খরচ হয়েছে দেড় লাখ টাকারও বেশি। সোলের পাশাপাশি বিদ্যুৎ দিয়ে ব্যাটারি চার্জ করেও এটি চালানো যাবে।

গাড়িটি নিয়ে আশাবাদী বুলবুল, তিনি বলেন, ‘দিনের বেলায় গ্যাস, বিদ্যুৎ ছাড়াই চলবে এই গাড়ি। তাই খরচ নেই বললেই চলে। ইজিবাইক তিন চাকার। তাই এটি কাত হয়ে পরে যাওয়ার আশঙ্কা রয়েছে। কিন্তু আমার তৈরি করা সোলার কারটি চার চাকার। তাই এটি কাত হওয়া আশঙ্ক থেকে অনেকটাই মুক্ত।’

(ঢাকাটাইমস/২৩মে/ এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :