কাঁদানে গ্যাসে চোখ নষ্ট: মানববন্ধনে ছাত্রলীগের বাধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০১৭, ১৯:২০ | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ১৫:২১

ছাত্রলীগের নেতাকর্মীদের বাধায় পণ্ড হয়ে গেছে রাজধানীর তিতুমীর কলেজের সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া রাজধানীর সাত কলেজের শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও বৃহস্পতিবারের বিক্ষোভে পুলিশের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেলের আঘাতে চোখ হারাতে বসা সিদ্দিকুর রহমানের চিকিৎসার দায়ভার নেয়ার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়েছিলো।

রবিবার সকালে প্রথমে কলেজ ক্যাম্পাসে দাঁড়ানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে কিছুক্ষণ পর মহাখালীর আমতলী এলাকায় মানববন্ধন শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি কাজী মিরাজুল ইসলাম ডলার এবং সাধারণ সম্পাদক মানিক হোসেন মানিক একদল ছাত্রলীগ নেতাকর্মী নিয়ে শিক্ষার্থীদের সরিয়ে দেয়।

গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এসময় পুলিশ তাদের বাধা দে। এক পর্যায়ে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে। পুলিশের ছোঁড়া কাঁদানে গ্যাসের শেল লেগে সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সিদ্দিকুর রহমান আহত হয়। বৃহস্পতিবার রাতেই ওই ঘটনায় অজ্ঞাতনামা ১২শ জনকে আসামি করে শাহবাগ থানায় মামলা করে পুলিশ।

চিকিৎসকরা বলছেন, সিদ্দিকুরের দুই চোখে আর আলো ফেরার সম্ভাবনা কম।

মানববন্ধন পণ্ড করে কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দিয়ে ছাত্রলীগ সভাপতি ডলার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠকের জন্য দুজন ছাত্র প্রতিনিধি ঠিক করে দেন।

তবে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন পণ্ড করায় ক্ষোভ প্রকাশ করেছেন। তারা সিদ্দিকুরের দায়ভার সরকারের পক্ষ থেকে নেওয়া এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

মানববন্ধনে অংশ নেওয়া রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বলেন, সিদ্দিকুর আর চোখে দেখবে না কখনো। পুলিশের হামলায় সিদ্দিকুরের আজ এই অবস্থা। সিদ্দিকুরের দায়ভার সরকারকে নিতে হবে। প্রয়োজনে তাকে বিদেশ পাঠাতে হবে।

সিদ্দিকুরের চিকিৎসার ব্যবস্থা করার পাশাপাশি সুস্থ হওয়ার পর চাকরির ব্যবস্থা করারও দাবি জানান শিক্ষার্থীরা। শাহবাগে আন্দোলনকারীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিও জানান সহপাঠীরা।

শিক্ষার্থীদের মানববন্ধন ভণ্ডুল করে দেওয়ার বিষয়ে কলেজ ছাত্রলীগের সভাপতি ডলার বলেন, সিদ্দিকুরের চিকিৎসার ব্যবস্থা সবচেয়ে ভাল ডাক্তার দিয়ে করানো হচ্ছে। আমরা চাই না, এভাবে আন্দোলন হোক।

ডলার বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা এখানে আন্দোলন করছে ঠিক, কিন্তু তাদের মধ্যে দুষ্কৃতকারীরা ঢুকে যদি সংঘর্ষ বাধায় তার দায়ভার কে নিবে?’। শাহবাগেও শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে কিছু দুষ্কৃতকারী ঢুকে সেটাকে সংঘর্ষের দিকে নিয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

মামলা প্রত্যাহারের বিষয়ে ছাত্রলীগ সভাপতি বলেন, অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা হয়েছে। এই মামলা টিকবে না। সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে এই মামলা নয়, যারা সংঘর্ষ ঘটানোর জন্য সেখানে গিয়েছে তাদের বিরুদ্ধে এটা।

(ঢাকাটাইমস/২৩জুলাই/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :