হোয়াটসঅ্যাপ চীনে বন্ধ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৬

চীনে বন্ধ হয়ে গেল হোয়াটসঅ্যাপ।‘দ্য ওপেন অবসারভেটরি অব নেটওয়ার্ক ইন্টারফেয়ারেন্স’ সংবাদমাধ্যম জানিয়েছে ২৩ সেপ্টেম্বর রাত থেকে চীনের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার হোয়াটসঅ্যাপ ব্লক করতে থাকে।

কিন্তু চিনের কয়েকজন নাগরিক টুইটারে পোস্ট করেন যে, গত ১৯ সেপ্টেম্বর থেকেই অনেকের ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাচ্ছিল না। শুধু তাই নয়, সংবাদমাধ্যমের প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে যে, বিগত কয়েক মাস ধরেই চীনের নাগরিকরা ঠিক মতো হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছিলেন না।

যদিও এত কিছুর পরেও হোয়াটসঅ্যাপ এখনও পর্যন্ত এই ব্যাপারে কিছু ঘোষণা করেনি। তাই জানা যায়নি আবার কবে থেকে সে দেশে চালু হবে হোয়াটসঅ্যাপ। শুধু হোয়াটসঅ্যাপ নয়, ফেসবুক এবং ইনস্টাগ্রামেও একই সমস্যা দেখা দিচ্ছে বলে টুইটার ব্যবহারকারীরা জানান। শুধু মাত্র যারা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করছেন, তারাই এই সোশ্যাল মিডিয়াগুলি নির্বিঘ্নে ব্যবহার করতে পারছেন।

হোয়াটসঅ্যাপের কথোপকথন বা যাবতীয় তথ্য গোপন এবং সুরক্ষিত রাখার জন্য এনক্রিপশনের ব্যবস্থা রয়েছে। কিন্তু চীন সরকার এই এনক্রিপশনের পক্ষপাতী নন বলেই মনে করেন আন্তর্জাতিক প্রতিরক্ষা গবেষণা বিশ্লেষক, টিমথি হিথ।

তিনি জানান, সরকার তত্বাবধান করতে পারবে এমন ইন্টারনেটের সমর্থক চীন সরকার।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :