সৌদি আরব ছাড়লেন সাদ হারিরি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ১২:৫৯ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৭, ১২:৫৪

সৌদি আরব সফরে গিয়ে পদত্যাগের ঘোষণা দেয়ার পর সৃষ্ট সংকটের মধ্যেই ফ্রান্সের উদ্দেশে সৌদি আরব ছেড়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি।

শুক্রবার গভীর রাতে ফ্রান্সগামী বিমানে ওঠার আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় তিনি এ কথা জানান। তার সঙ্গে পরিবারের সদস্যরাও ফ্রান্স যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টুইটারে দেয়া বার্তায় লেবাননের ক্ষমতাসীন জোটের প্রধান দল ফিউচার পার্টির নেতা হারিরি জানান, ‘আমি এয়ারপোর্টের পথে’। পরে তার পরিবারের মালিকানাধীন ফিউচার টেলিভিশন চ্যানেলও স্ত্রীকে নিয়ে সাদ রিয়াদ ছেড়েছেন বলে জানায়।

চ্যানেলটির খবরে বলা হয়, “সাদ হারিরি তার স্ত্রীসহ নিজের প্রাইভেট জেটে রিয়াদ বিমানবন্দর ছেড়ে লা বুরজে (প্যারিসের কাছে) বিমানবন্দরের দিকে রওনা হয়েছেন।”

গত ৪ নভেম্বর সৌদি সফরে গিয়ে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। পদত্যাগের কারণ হিসেবে নিজের প্রাণনাশের আশঙ্কার কথা জানিয়ে লেবাননের ওপর ‘একচ্ছত্র প্রভাব তৈরির’জন্য ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেন তিনি। এই দুটি পক্ষ মধ্যপ্রাচ্যজুড়ে ‘অস্থিতিশীলতা’তৈরি করছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি লেবাননের বর্তমান অবস্থাকে তার পিতার হত্যার সময়ের অবস্থার সঙ্গে তুলনা করেন। সাদ হারিরি'র বাবা রফিক হারিরিও ছিলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৫ সালে তাকে বোমা হামলা চালিয়ে হত্যা করা হয়। ওই ঘটনার পেছনে সিরিয়া এবং ইরানের হাত আছে বলে সন্দেহ করা হয়।

তবে সাদ আর হারিরি পদত্যাগ গ্রহণ করেননি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। পদত্যাগের এই ঘটনাকে সৌদির চাপ আখ্যা দিয়ে ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দল, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষ প্রত্যাখ্যান করেছে।

রয়টার্সের খবরে বলা হয়, সৌদি আরবে হারিরির পদত্যাগের পর লেবাননে রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে শঙ্কা দিয়েছে। এমন বাস্তবতায় সপরিবারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে হারিরির দেখা করার মধ্য দিয়ে সংকটের জট খুলতে পারে বলে মনে করা হচ্ছে।

ঢাকাটাইমস/১৮নভেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :