কুমিল্লার সেই ‘যুবরাজ’ মারা গেছে

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৮

‘অনাদর, অবহেলায়’ পড়ে থাকা কুমিল্লা চিড়িয়াখানার যুবরাজ নামক সেই সিংহটি মারা গেছে। মঙ্গলবার সকালে কুমিল্লা চিড়িয়াখানায় তার মৃত্যু হয়।

কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক সিংহের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, যুবরাজের মরদেহ ময়নাতদন্তের জন্য চার সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

চিড়িয়াখানার রুগ্ন সিংহের ছবি নিয়ে ফেসবুকে ভাইরাল হওয়ার পর সেটি নিয়ে সংবাদ প্রকাশিত হয়। সেই সংবাদে চিড়িয়াখানার বেহাল অবস্থার কথাও তুলে ধরা হয়। এরপরই চিড়িয়াখানার সংস্কার নিয়ে নড়েচড়ে বসছে কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, কুমিল্লা চিড়িয়াখানায় নেই উল্লেখযোগ্য পশু-পাখি। যে কয়েকটি পশু-পাখি আছে তাও মুমূর্ষু প্রায়। অধিকাংশ খাঁচা শূন্য। একটু বৃষ্টি হলে চিড়িয়াখানা ডুবে যায়, ডুবে যায় এর প্রবেশ পথও। এতে দর্শনার্থী কমে গেছে। গত পাঁচ বছর ধরে এমন দূরাবস্থা কুমিল্লা চিড়িয়াখানার। তেমন দর্শনার্থী নেই, অনেকটা পরিত্যক্ত বাড়ির মতো। সব মিলিয়ে ৮টি বানর, ৩টি বন মোরগ, ৩টি হরিণ রয়েছে।

১৯৮৬ সালে কুমিল্লা নগরীর কালিয়াজুরি মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর ভূমিতে গড়ে উঠে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন।

কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক বলেন, যুবরাজ সিংহটি দীর্ঘদিন মুমূর্ষু অবস্থায় ছিলো। চিকিৎসকরা জানিয়েছেন, একটি সিংহ সাধারণত ১৪ বছর বাঁচে, যুবরাজের বর্তমান বয়স ১৮ বছর। এটি মূলত তার বাড়তি জীবনকাল অতিবাহিত করেছে। মঙ্গলবার এটি মারা যায়।

তিনি আরও জানান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.আবদুল মান্নানের নেতৃত্বে সিংহের মরদেহ ময়নাতদন্তের জন্য একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.আবদুল মান্নান বলেন, সদর দক্ষিণ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাজমুল হককে আহবায়ক করে চার সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। তারা সিংহের শরীর থেকে প্রয়োজনীয় উপদান সংগ্রহ করে তা ময়নাতদন্তের জন্য ঢাকায় প্রেরণ করবেন।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুবর্ণচরে এমপিপুত্র শাবাব বিজয়ী

নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যানসহ আহত ৩

কুমিল্লার তিন উপজেলায় দুই নতুন মুখ, লাকসামে ইউনুসের হ্যাট্রিক

বান্দরবান সদরে আ.লীগ নেতাকে হারিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা কুদ্দুস বিজয়ী

ভোট দিলেন কেরানীগঞ্জের বিএনপি নেতা, ফাঁকা ছিল বেশিরভাগ কেন্দ্র

গাজীপুর সদর উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন

হাইকোর্টের আদেশ স্থগিত: ঝিনাইদহ-১ আসনে নির্বাচনে বাধা নেই

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম বাঙালিকে আলোর পথ দেখায়: পরিকল্পনা প্রতিমন্ত্রী

কুমিল্লায় ট্রান্সফর্মার চোর চক্রের সদস্য গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :