যাদুকাটা তীরে মুসলমান ও হিন্দু ভক্তদের মিলনমেলা

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৮, ১৮:৩৪

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমারন্তবর্তী ভারতের মেঘালয় পাহাড়ের সীমান্তঘেষা যাদুকাটা নদীর তীরে তিন দিনব্যাপী দুই আধ্যাত্মিক মহাসাধকের লাখো লাখো ভক্তের মিলনমেলা বুধবার থেকে শুরু হয়েছে।

বৃহত্তর সিলেট বিভাগের মধ্যে সুদূর ৭৫০ বছর পূর্ব কাল থেকে সপ্তগঙ্গার মিলনকেন্দ্র সব তীর্থের এক তীর্থ যাদুকাটা নদীর তীরে পণতীর্থ ও হজরত শাহ আরেফিন (রহ.)’র আস্তানা লাউড়েরগড়ে সবচেয়ে বড় উৎসব ও ওরস মোবারক হয়ে আসছে। এ ওরস ও স্নানযাত্রায় যোগ দিতে দুই ধর্মের ভক্ত ও আশেকানরা রাজধানী ঢাকা, দেশ ও দেশের বাইরে ইউরোপ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন ও সিলেট বিভাগের সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জসহ চার জেলা উপজেলা এবং দেশের সমগ্র অঞ্চল থেকে হাজার হাজার কাফেলাধারী পাগল ফকির, ভক্ত, সাধক ও দর্শনার্থীরা ওরস এবং স্নানযাত্রা মহোৎসবে যোগ দিতে সীমান্তবর্তী গ্রামগুলো ও আখড়াবাড়ীর আশেপাশের গ্রামে এসে মিলিত হয়েছেন।

জানা যায়, সিলেটের হজরত শাহজালাল (রহ.)’র ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হজরত শাহ আরেফিন (রহ.) তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তের আস্তানায় প্রতি বছরের ন্যায় ১ চৈত্র ১৪২৪ বাংলা, ১৫ মার্চ ২০১৮ বাদ আছর ওলি আউলিয়াদের জীবন দর্শনের উপর আলোচনা সভা ও মিলাদ মাহফিলের মাধ্যমে বার্ষিক চার দিনব্যাপী ওরস মোবারক আনুষ্ঠানিকভাবে শুরু হবে। ওরস চলবে ১, ২ ও ৩ চৈত্র-১৫, ১৬ ও ১৭ মার্চ শনিবার ফজর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

অপরদিকে প্রাচীন লাউড় রাজ্যের হাবেলীর দেওয়ান রাজা ওরফে বিজয় সিংহের রাজ দরবারের পুরোহিত শ্রী অদ্বৈত্য আচার্য মহাপ্রভুর নবগ্রাম খ্যাত রাজাগাঁওস্থ আঁখড়া বাড়ির সংলগ্ন সীমান্তনদী ২৩ কিঃমিঃ দৈর্ঘ জাদুকাটা নদীতে পণতীর্থের তীরে ৩০ ফাল্গুন-১৪ মার্চ বুধবার থেকে গঙ্গাস্নান উপলক্ষে ৩ দিনব্যাপী মহাবারুণী মেলাও শুরু হয়েছে। বারুণী মেলা চলবে ৩০ ফাল্গুন, ১ ও ২ চৈত্র-১৪, ১৫ মার্চ এবং ১৬ মার্চ ভোর বেলা শুক্রবার আরতির মাধ্যমে বারুণী মেলার সমাপ্ত হবে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :