এমন লজ্জার ব্যাটিং কি চেয়ে চেয়ে দেখা সম্ভব?

ফরহাদ টিটো
| আপডেট : ০৬ জুলাই ২০১৮, ১০:১৫ | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৮, ০৯:১৩

ক’দিন আগে আফগানিস্তানের সঙ্গে টি-টুয়েন্টি সিরিজ খেলতে যাওয়ার আগে থেকেই ভয়ে ছিলো আমাদের জাতীয় ক্রিকেট দল। দেশের ক্রিকেটবোদ্ধা আর সিরিয়াস ক্রিকেটপ্রেমীদের বিরাট একটা অংশ খেলা শুরুর অনেক আগেই অনুমান করতে পারছিলেন আমাদের দলের ভয়াবহ পরিণতির সম্ভাবনা। অনেকেই তাই খুশি ছিলেন না বিসিবির সিদ্ধান্তে। কেন ওডিআই সিরিজের প্রস্তাব না দিয়ে আফগানদের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হলো!

সবারই জানা, বোর্ড আর মাঠের বাইরের ক্রিকেট ফলোয়াররা ভুল ছিলেন না। সবার আশঙ্কাকে সঠিক প্রমাণ করে দিতে একটুও ভুল করেনি আমাদের দল। একতরফাভাবে হোয়াইট ওয়াশ হয়ে ফিরে এসেছিল তারা ইন্ডিয়া থেকে। এবার এখন আজকে প্রশ্ন ওঠা শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট না খেলে শুধু ওডিআই, টি-টুয়েন্টি খেললে হতো না? সমর্থক হয়ে এমন ভয়ংকর আর লজ্জাকর ব্যাটিং কি চেয়ে চেয়ে দেখা সম্ভব?

টি-টুয়েন্টির পর টেস্ট নিয়েও যদি আমাদের এত বড় দুশ্চিন্তায় পড়তে হয় আর কার কার বিপক্ষে টেস্ট খেলা ঠিক হবে না এমন অংকে নামতে হয় তাহলে ব্যাপারটা আসলেই চিন্তার এবং লজ্জার। আমাদেরকে কি তবে শুধু ওডিআই ক্রিকেট টিম হয়ে যেতে হবে একদিন?

ওয়েস্ট ইন্ডিজে চলমান টেস্টে আমাদের দুই ইনিংসের ব্যাটিংই দেখলাম এই নাগাদ, লাইভ ও হাইলাইটস মিলিয়ে। দেখলাম ক্যারিবীয়ান ফাস্ট ট্র্যাকে বোলারদের গতি, সুইং যতটা ভয়ংকর তার চেয়ে অনেক বেশি ভয়ংকর আমাদের ব্যাটসম্যানদের ফুটওয়ারক আর শট সিলেকশন। তার চাইতেও ভয়াবহ নিজের ওপর আস্থা হারিয়ে ফেলা। সারা ক্রিকেট দুনিয়ায় ঘুরে ঘুরে এত এত বছর ধরে ক্রিকেট খেলে বেড়ানো আমাদের ওয়ার্ল্ড ক্লাস, স্পেশালিস্ট ব্যাটসম্যানরা কোথায় যেন হারিয়ে ফেলেছেন নিজেদের। আত্মবিশ্বাসের ছিটেফোঁটাও নেই তাদের ব্যাটিংয়ে! ডেলিভারি read করার আগ্রহও নেই, এত এত ফিল্ডার স্লিপ করডনে দাঁড়ানো, গালি-পয়েন্ট-শর্ট স্ক্যয়্যার লেগ-শর্ট মিড উইকেটে শিকার ধরার জন্য দাঁড়িয়ে থাকা ফিল্ডারদের পজিশন দেখারও সাহস নেই। কোথায় গেল এত শত অভিজ্ঞতা। আইসিসি'র ইন্ডিভিজুয়াল র‍্যাংকিংয়ে উপরের দিকে থাকার অহংকার?

এত এত বছর ধরে আমাদের ক্রিকেটটা বুঝেও এখনও ভাবি আমাদের ক্রিকেট বোঝার ক্ষমতা আমার নেই! আজ আশাবাদী হই, আগামীকাল নিরাশ। আজ সুখ স্বপ্নে ভাসি, পরের দিন দেখি দুঃস্বপ্ন। তবুও ভালোবেসে যাই নিজের দলকে, নিজের দেশকে। এই ভালোবাসা বড্ড বেহায়া কখনো। পায় কম, দিয়ে যায় বেশি....

ফরহাদ টিটো

কানাডা প্রবাসী সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :