২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ১৯:০৯ | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০১৭, ১৮:২১

নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর দেয়া শতাধিক নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি। এই তালিকা আরও যাচাই-বাছাই করা হবে। আগামী ৮ ফেব্রুয়ারির আগেই তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেবে সার্চ কমিটি।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের জানিয়েছেন এ তথ্য। রাজনৈতিক দলগুলোর দেয়া নাম নিয়ে সার্চ কমিটির বৈঠকের পর সচিব সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফিং করেন। মঙ্গলবার বিকাল চারটায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এই বৈঠক শুরু হয়েছে চলে ছয়টা পর্যন্ত।

মন্ত্রিপরিষদ সচিব জানান, তাদের কাছে ২৭টি রাজনৈতিক দল ১২৫ জনের নামে প্রস্তাব করেছে। এ নামগুলো সার্চ কমিটির সদস্যরা পর্যালোচনা করে দেখে ২০ জনের একটি ছোট তালিকা করেছেন। এ নিয়ে পরে তারা আবারও বসবেন।

রাজনৈতিক দলের দেয়া নামের বাইরে যেকোনো বিশিষ্ট ব্যক্তিদের নাম সুপারিশ করার এখতিয়ার সার্চ কমিটির রয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

রাজনৈতিক দলগুলোর দেয়া নাম আপনারা প্রকাশ করবেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘রাজনৈতিক দলগুলোর দেয়া তালিকা আমাদের কাছে আমানত, আমরাতো তা খেয়ানত করতে পারবো না।’

আওয়ামী লীগ ও বিএনপির দেয়া তালিকায় কোনো কমন নাম আছে কি না এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, ‘কমন না হলেও একই টাইপের ভালো ব্যক্তিদের নাম তারা সুপারিশ করেছে।’

এসময় মন্ত্রিপরিষদ সচিব জানান, বর্তমান নির্বাচন কমিশনের সাথে বৈঠক করার কোনো নির্দেশনা তাদের নেই।

এর আগে মঙ্গলবার নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির করে দেয়া সার্চ কমিটির কাছে নাম জমা দেয় দেশের ২৭টি নিবন্ধিত রাজনৈতিক দল। ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১টি দলের কাছে সার্চ কমিটি নাম চাইলেও ২৭টি দল নাম জমা দিয়েছে।

রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি ‍ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেবে। সার্চ কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনে সোমবার ১২ বিশিষ্টজনের মতামত নিয়েছেন। বুধবার তারা আরও পাঁচ বিশিষ্টজনের মত নেবেন।

ছয় সদস্যের সার্চ কমিটির আহ্বায়ক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কমিটিতে সদস্য হিসেবে আছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরিণ আখতার।

গত ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা রাজনৈতিক দলগুলোর কাছ পাঁচটি করে নাম নেয়ার সিদ্ধান্ত নেয় সার্চ (অনুসন্ধান) কমিটি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

২৮ জানুয়ারিই সার্চ কমিটি ৩১টি দলের কাছে পাঁচটি করে নাম চেয়ে চিঠি পাঠায়। দলগুলো মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে নাম জমা দেয়।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সাবেক অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আলীর জানাজা বাদ আসর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে

কারখানা বন্ধের প্রতিবাদ: বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, চলাচলে ভোগান্তি

আজ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা

আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, জানুন কোন রুটে কত

এখনই মিলছে না মুক্তি, আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

লিফট কিনতে ফিনল্যান্ড যাচ্ছেন ঢাবির উপ-উপাচার্য!

আজ খুলছে স্কুল-মাদরাসা, ২৫ জেলায় বন্ধ

হজযাত্রায় সংকটে যাত্রীরা, ভিসা জটিলতায় তৈরি হচ্ছে অনিশ্চয়তা

চলতি মাসেও বেশি থাকবে তাপমাত্রা, বৃষ্টিপাত বেড়ে বন্যার শঙ্কা

স্মার্ট বাংলাদেশ গড়তে খ্রিষ্টান সম্প্রদায়কে অগ্রণী ভূমিকা রাখতে হবে: ধর্মমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :