বিতর্কে পাল্টে গেল ‘ফ্যানি খান’-এর গান

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ জুলাই ২০১৮, ১১:২২ | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৮, ১০:১৩

সপ্তাহে খানেক আগে গানটি ছিল ‘মেরে আচ্ছে দিন কব আয়েঙ্গে’। আচমকা সেই গান বদলে হয়ে গেল ‘মেরে আচ্ছে দিন আব আয়ে রে’। গানটি অনিল কাপুর অভিনীত নতুন ছবি ‘ফ্যানি খান’-এর। সম্প্রতি ‘মেরে আচ্ছে দিন আব আয়ে রে’ গানটির নতুন ভার্সন মুক্তি পেয়েছে।

গানের কথা বদল মানে অর্থেরও বদল। ছবিতে অনিল কাপুরের চরিত্রের প্রয়োজন অনুযায়ী ‘মেরে আচ্ছে দিন কব আয়েঙ্গে’ কথাগুলোই উপযুক্ত ছিল। কেননা ছবিতে তাকে একজন জীবন সংগ্রামী চালকের ভূমিকায় দেখানো হয়েছে। তাহলে আচমকা গানের কথার এই বদল কেন?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন ‘ফ্যানি খান’-এর পরিচালক অতুল মাঞ্জরেকর। তিনি বলেছেন, ‘অকারণ আমরা গানটিতে কোনো রাজনৈতিক রঙ লাগাতে চাইনি। আসলে আমাদের মাথায় আসেনি যে, এটা কেন্দ্রীয় সরকারের শ্লোগান। গানটি মুক্তির পর থেকেই বিতর্ক হচ্ছিল। তাই বদলে ফেলেছি।’

তিনি আরও বলেন, ‘ফ্যানি খান’ একজন চালকের সাধারণ জীবন ও স্বপ্নের গল্প। আশা করি, দর্শক বিষয়টি বুঝবেন।’ কাজেই, শিল্পের স্বাধীনতায় কি আবারও রাজনৈতিক চাপ পড়েছে? প্রশ্নটা আরেকবার উঠেই গেল বলিউড পাড়ায়।

‘ফ্যানি খান’-এ অনিল কাপুর ছাড়াও রয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চন ও রাজকুমার রাও। এর আগে ঐশ্বরিয়ার পছন্দ না হওয়ায় ছবির আইটেম গানের কথাও পরিবর্তন করতে বাধ্য হয়েছিলেন পরিচালক। নারীদের অবমাননা করে বিভিন্ন শব্দ ব্যবহার করায় কারিনা কাপুরের ‘ফেভিকল সে’ গানটি নিয়ে বেশ বিতর্ক হয়েছিল। সেই গানটির সঙ্গে ঐশ্বরিয়ার গানটির মিল থাকায় আপত্তি করেন নায়িকা। পরে সেটা পরিবর্তন করা হয়।

গুঞ্জন আছে, অস্কারে মনোনয়ন পাওয়া ডাচ ছবি ‘এভরিবডিস ফেমাস’-এর অনুকরণে নির্মিত হয়েছে ‘ফ্যানি খান’। এই ছবিতে বলিউডের বচ্চন পরিবারের পুত্রবধূ ঐশ্বরিয়া রাইকে দেখা যাবে একজন মায়ের ভূমিকায়। যিনি যেকোনো মূল্যে তার মেয়েকে সঙ্গীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। ছবিটি আগামী ৩ আগস্ট মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ঢাকাটাইমস/৩১ জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :