সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ আর নেই

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ০৯:২১ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৮, ০৯:১৭

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ। মঙ্গলবার রাতে মুম্বাইয়ের নানাবতী হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। এই শিল্পীর মৃত্যুতে গভীর শোক নেমে এসেছে বলিউডসহ টলিউডেও।

মহম্মদ আজিজের জন্ম হয়েছিল ১৯৫৪ সালের ২ জুলাই ভারতের অশোকনগরে। তিনি বাংলা ও হিন্দি সহ বিভিন্ন ভাষায় মোট ২০ হাজার গান গেয়েছেন। শৈশব থেকেই সঙ্গীতের প্রতি তার গভীর টান ছিল। উপমহাদেশের  বিখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ রাফির গান দিয়েই সঙ্গীত জগতে এসেছিলেন মহম্মদ আজিজ।

তবে বহুমুখী প্রতিভাধর শিল্পী আজিজের চলচ্চিত্রের গানে অভিষেক হয় কলকাতার বাংলা ‘জ্যোতি’ সিনেমায় গান গাওয়ার মাধ্যমে। এরপর খুব অল্প সময়েই মুম্বাই থেকে তার ডাক চলে আসে। এক প্রযোজকের অনুরোধে ১৯৮৪ সালে মুম্বাই যান তিনি। ওই বছরই বলিউড ‘অম্বর’ ছবিতে তার গান গাওয়ার সুযোগ হয়। প্রথম গানেই সকলের নজর কাড়েন।

আশি ও নব্বইয়ের দশকে তখনকার সুপারহিট লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে ও কবিতা কৃষ্ণমূর্তিদের সঙ্গে বহু হিট গান উপহার দিয়েছেন সদ্য প্রয়াত শিল্পী মহম্মদ আজিজ। বিশেষ করে কবিতা কৃষ্ণমূর্তির সঙ্গে তার জুটি ছিল দর্শক মহলে সর্বাধিক জনপ্রিয়। সে সময় তাকে কিংবদন্তি শিল্পী মহম্মদ রাফির যোগ্য উত্তরসূরি হিসেবে মেনে নিয়েছিলেন শ্রোতারা।

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন, ড্যান্স সুপারস্টার গোবিন্দ, মিঠুন চক্রবর্তী ও ঋষি কাপুরের মতো সুপারস্টাররা আজিজের গানের সঙ্গে ঠোঁট নেড়েছেন। তম্বু মে বম্বু, মর্দ টাঙ্গেওয়ালা, তেরি বেওয়াফা কি শিকওয়া, লাল দুপাট্টা মলমল কা, তেরে গম আগার না হোতা এবং এক রাজা এক রানী’র মতো বহু গানের মাধ্যমে ভক্তদের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি।  

ঢাকা টাইমস/২৮ নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :