গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, ১৫ কারখানায় ছুটি

গাজীপুর প্রতিবেদক
টাকা টাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ১৫:০৮ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০১৯, ১৫:০৫

সরকার ঘোষিত ন্যূনতম বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে টানা ৫ম দিনে গাজীপুরের ভোগড়া, চান্দনা চৌরাস্তা ও বড়বাড়ি এলাকায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

এসময় কারখানার শ্রমিকদের একটি অংশ কারখানায় হামলা করে কাঁচ ও আসবাবপত্র ভাঙচুর করে। দাবি আদায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানা এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। ছুটি ঘোষণা করা হয়েছে অন্তত ১৫টি কারখানা।

পুলিশ ও শ্রমিকরা জানায়, বৃহস্পতিবার ভোগড়া এলাকার এ্যাপারেলস প্লাস নামের একটি কারখানায় আজ দুপুরে বেতন দেয়ার কথা ছিল। কর্তৃপক্ষ পূরনো বেতন কাঠামো অনুসারে বেতন দেয়া শুরু করলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। তারা নতুন বেতন কাঠামো অনুসারে বেতনের দাবি জানিয়ে কারখানা প্রাঙ্গনে বিক্ষোভ শুরু করেন।

পরে তারা কারখানা থেকে বের হয়ে মিছিল নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গিয়ে অবরোধের চেষ্টা করে। এসময় তারা যানবাহনে ইট পাটকেল ছুঁড়তে থাকলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে টিয়ার শেল নিক্ষেপ করে।

একই দাবিতে চান্দনা চৌরাস্তা, বড় বাড়ি এলাকায় বিক্ষোভে নামেন শতশত কারখানা শ্রমিক। তবে পুলিশের হস্তক্ষেপে মহাসড়কে দাঁড়াতে পারেনি তারা। অপ্রীতিকর ঘটনা এড়াতে এসব এলাকায় অন্তত ১৫টি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার শরীফুর রহমান জানান, শ্রমিক অসন্তোষের কারণে মহাসড়কের পাশের বেশ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। তবে পুরো পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে এবং অধিকাংশ কারখানায় যথারীতি কাজ চলছে।

ঢাকা টাইমস/১০জানুয়ারি/প্রতিবেদক/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :