আ.লীগের ফরম নিলেন ৯ ‘তারা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৯, ২২:০১

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন যারা তাদের মধ্যে আট জন রূপালি জগতের তারকা।  

এবার জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের হয়ে উল্লেখযোগ্য সংখ্যক চলচ্চিত্র তারকা প্রচার চালিয়েছেন। তাদের অনেকে সরাসরি ভোটেও লড়ার আগ্রহ দেখিয়েছিলেন। মনোনয়ন না পাওয়ার পর এবার সংরক্ষিত আসনে অন্যবারের চেয়ে তারাদের মেলা বেশি দেখা যাচ্ছে।

মঙ্গলবার ফরম বিক্রির প্রথম দিনই ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে তা সংগ্রহ করেন সারাহ বেগম কবরী, সুবর্ণা মোস্তফা, অপু বিশ্বাস জ্যোতিকা জ্যোতি, আনোয়ারা, ফাল্গুনী হামিদ, দিলারা ইয়াসমিন, তারিন জাহান, শাহনুর ও সুজাতা।

আরও যারা মনোনয়ন নিতে পারেন তারা হলেন গত দুই বার সংরক্ষিত আসন থেকে নির্বাচিত তারানা হালিম, শমী কায়সার, তানভীন সুইটিসহ আরও বেশ কয়েকজনের নাম।

সকাল ১০টায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে মনোনয়নপত্র বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলটির সাধারণ স¤পাদক ওবায়দুল কাদের।

প্রথম ফরম নেন ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের নেত্রী নার্গিস রহমান। এরপর পর্যায়ক্রমে নিজেদের ফর্ম সংগ্রহ করেন সাত তারকা।
জ্যোতিকা জ্যোতি ফরম তোলার বিষয়ে ঢাকা টাইমসকে বলেন, ‘আমি মানুষের মঙ্গলের জন্য কাজ করে যেতে চাই। এজন্য রাজনীতি বেশ উপযোগী একটা ক্ষেত্র। আমি মনোনয়ন সংগ্রহ করেছি এখন দল যদি ভালো মনে করে আমাকে সুযোগ দেবে। এক্ষেত্রে দলের সিদ্ধান্তকেই প্রাধাণ্য দিচ্ছি আমি।’

রাজনীতিতে সক্রিয় না থাকলেও মনোনয়ন সংগ্রহ করেছেন  ঢাকাই সিনেমার ‘দুঃখিনী মা’ খ্যাত আনোয়ারাও। তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘মানুষ সিনেমার মধ্য দিয়ে আমাকে দেখেছে, আমার পাশে থেকেছে। আমি সারাজীবন চেয়েছি মানুষের পাশে থাকার জন্য। আর আমার রাজনৈতিক দর্শন হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। আমি ওনার সংগঠন থেকে মনোনীত হয়ে দেশ ও মানুষের মঙ্গলে নিজেকে নিয়োজিত করতে চাই।’'

অভিনেত্রী সুজাতা জড়িত রয়েছেন আওয়ামী সাংস্কৃতিক জোটের সাথে। এছাড়াও বঙ্গবন্ধু শিল্পী ঐক্য জোট, শিল্পী সংঘ, শিল্পী সমিতিসহ পরিচালক সমিতি, প্রযোজক সমিতির মতো নানা পেশাজীবী  সংগঠনের সঙ্গে নিবিড়ভাবে জড়িত।

ঢাকা টাইমসকে সুজাতা বলেন, ‘আমি একজন মুজিব আদর্শের সৈনিক। সারাজীবন তারই চোখে আমি রাজনীতিকে দেখেছি। মুজিব কন্যা শেখ হাসিনা যে দৃঢ় মনোবল নিয়ে দেশ পরিচালনা করছেন তাতে করে আমাদের ভেতরে  আরও একবার মানুষের মুখোমুখি হয়ে রাজনীতি করার ইচ্ছে জেগেছে।’

মনোনয়ন পত্র কেনার গুঞ্জনে নাম  ওঠা শমী কায়সার ও সুইটি এ বিষয়ে মন্তব্য করতে রাজী হননি।
গত ৩০ ডিসেম্বরের ভোটে ২৫৭টি আসন পাওয়া আওয়ামী লীগ সংসদের সংরক্ষিত নারী আসনের ৫০টির মধ্যে ৪৩টি পাচ্ছে। নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে তারা নির্বাচিত হবেন। আর দলের জন্য নির্ধারিত আসনে যাদের মনোনয়ন দেওয়া হয়, তারাই জিতে আসেন।

অন্য যারা নিলেন ফরম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটার তুরিন আফরোজ, ক্ষমতাসীন দলের দলের মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ঢাকা জেলা আওয়ামী লীগের নেতা হাসিনা দৌলা, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক, মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রোজিনা নাসরিন, যুব মহিলা আওয়ামী লীগের সভাপতি নাজমা আক্তার, সাবেক সাংসদ ফজিলাতুন্নেসা বাপ্পী ও নুরজাহান বেগম মুক্তাও তুলেছেন ফরম।

অন্যদের মধ্যে আছেন ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি আব্দুল আজিজের স্ত্রী রাবেয়া আজিজ এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিলুফার আঞ্জুম পপি।

নীলুফার সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে সুযোগ দেন, তাহলে আমি দেশের অবলা নারীদের জন্য কাজ করব।’

প্রথম দিনে ছয় শতাধিক মনোনয়ন ফরম বিক্রি হয়েছে বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন। প্রতিটি ফরমের দাম ছিল ৩০ হাজার টাকা।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত