বার্ডে পরিচালক নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ

কুমিল্লা প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৯, ২২:০৭

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে কুমিল্লার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) পরিচালক নিয়োগের অভিযোগ ওঠেছে। এর প্রতিবাদে বুধবার সকাল থেকে কর্মকর্তারা বুকে কালো ব্যাজ ধারণ করেন। তাদের অভিযোগ, পরিচালক পদে যে নিয়োগ হয়েছে তাতে বার্ডের অপেক্ষমাণ যোগ্যতাসম্পন্ন যুগ্ম পরিচালকদের উপেক্ষা করে তুলনামূলক কম অভিজ্ঞতাসম্পন্ন জুনিয়র ব্যক্তিকে নিয়োগ দেয়া হয়। এর ফলে বার্ডে দীর্ঘদিন কর্মরত অভিজ্ঞতাসম্পন্ন অনুষদ সদস্যদের যোগ্যতাকে অবমূল্যায়ন করা হয়।

জ্যেষ্ঠ প্রার্থী আবদুল কাদের অভিযোগ করেন, গত ২৭ ডিসেম্বর পরিচালক পদে যে নিয়োগ পরীক্ষাটি অনুষ্ঠিত হয় তার চিঠি ইস্যু করা হয় ২৫  ডিসেম্বর। দ্রুত সময়ে ডাকে চিঠি ইস্যু করলেও একদিনের ব্যবধানে কী করে বাইরের পরীক্ষার্থীদের কাছে চিঠি পৌঁছল এবং তারা অংশগ্রহণ করলেন। নিয়মমতে এই আবেদন করতে হয় ফিরতি খামে, সেটা করা হয়নি। পরিচালক পদে জ্যেষ্ঠতা অনুযায়ী প্রমোশনের অপেক্ষায় থাকলেও আমি ওই সময় সরকারি ছুটি নিয়ে ওমরা করতে দেশের বাইরে অবস্থান করছিলাম। এতেই পরিষ্কার বোঝা যায়, আমাদের উপেক্ষা করে দূরভিসন্ধিমূলকভাবে কতিপয় ব্যক্তিকে নিয়োগ দেয়ার চেষ্টা হয়েছে। দেশে যখন জাতীয় নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ একটি আয়োজন চলছিল তখন এমন নিয়োগ আয়োজন নিয়োগ প্রক্রিয়ার স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করে।

বার্ড অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও বার্ডের যুগ্ম পরিচালক আবদুল্লাহ আল মামুন বলেন, শরিফুল ইসলাম নামে ৪০ বছর বয়সী জুনিয়র ব্যক্তিকে তড়িগড়ি করে নিয়োগ দেওয়া হয়েছে। শরিফুল ইসলামের বাড়ি রংপুর, শুনেছি মহাপরিচালকের সঙ্গে আগে একটি প্রকল্পে কাজ করেছিলেন তিনি। বার্ডে কখনো এমন নিয়োগ হয়নি।

বার্ড অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বলেন, ‘একটি নিয়োগের বিষয়ে প্রতিবাদ জানিয়ে কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেছেন। এ বিষয়ে আর কিছু বলতে পারছি না। ডিজি মহোদয় জরুরি মিটিং ডেকেছেন।’

বার্ডের মহাপরিচালক এম. মিজানুর রহমান বলেন, ‘এই নিয়োগটি সচিবালয় থেকেই হয়। চাকরির বয়স কমবেশি হতেই পারে, এটা নিয়ে প্রতিবাদের কী আছে।’

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :