বইমেলায় তানিম যুবায়েরের উপন্যাস ‘অনিশ্চিত কাম্য-মরণ’

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০১

মামুন, মাসুম ও মারুফ। তিন সহোদর। শৈশবে পিতা-মাতাকে হারিয়েছে। টগবগে তিন যুবক। যারা কিনা সমাজের বৃহৎ পরিসরে অবদান রাখতে পারতো। নিদেনপক্ষে তারা পরিবারের সদস্যদের সহিত সুখে দিনানিপাত করে বার্ধক্যে স্বাভাবিক মৃত্যু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারতো।

কিন্তু হারাধনের দশটি ছেলের মতো তিনজনের কেউই আর পৃথিবীর বুকে রইলো না। বড় ছেলে মামুন জেল থেকে মুক্তি পেয়ে তার আপনজন কাউকেই আর পায়নি। জীবন যন্ত্রণার এই ভার সে আজীবন বইতে পারতো না। সে জন্যই সে হারাধনের সর্বশেষ ছেলের মতো মনুষ্যরূপী পশু বিচরণের জঙ্গলে শ্বাপদদের কাছে ধরা দেয়। সংশয় থেকেই যায়, আমরা কিতার এই মৃত্যুকে কাম্য-মরণ বলতে পারি! উপন্যাসটির সার সংক্ষেপ এই।

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে উপন্যাসটি। বইটি প্রকাশ করছে শিখা প্রকাশনী (স্টল নাম্বার ৫৭৬-৫৭৯, সোহরাওয়ার্দী উদ্যান)। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। এগারো ফর্মার বইটির মূল্য ৩০০ টাকা।

বইটি লিখেছেন তানিম যুবায়ের। তিনি একজন মানবতাবাদী সাহিত্যিক। বয়সে তরুণ হলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী লেখালেখি করছেন এক দশকেরও বেশি সময় ধরে। ‘অনিশ্চিত কাম্য-মরণ’ লেখকের ষষ্ঠ বই ও তৃতীয় উপন্যাস।

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :