প্যারিসে সম্মিলিতভাবে মহান একুশ পালিত হবে

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৭

ফ্রান্সের রাজধানী প্যারিসে দল-মতের ঊর্ধ্বে উঠে এবার এক মঞ্চে মহান ভাষা শহীদ দিবস উদযাপন হতে যাচ্ছে। সকল দ্বিধা-বিভক্তি ভুলে প্যারিসের বাংলাদেশিরা একস্থানে মহান একুশ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। সকলের ঐকমত্যেরভিত্তিতে এবার ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’-এর ব্যানারে ফ্রান্সের সকল বাংলাদেশি সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দলসমূহ প্যারিসের জুরেস পার্কে মহান ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করবে।

এ পার্কে একটি অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে সন্ধ্যা সাতটা অবধি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

ইতোপূর্বে প্যারিসে একাধিক স্থানে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে মহান একুশ উদযাপন করা হতো। ফ্রান্সের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং কমিউনিটি ব্যক্তিত্বরা এ ধরনের বিভক্তি দূর করার জন্য ঐকমত্যেরভিত্তিতে একটি স্থানে সম্মিলিতভাবে জাতীয় গুরুত্বপূর্ণ এ দিবসটি পালনের আহবান করে।

সকলের সিদ্ধান্তে ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটির জ্যেষ্ঠ ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম মিয়া এবং ছালেহ আহমেদ চৌধুরীর মধ্যস্থতায় সকলে একসঙ্গে জাতীয় এ দিনটি পালনের সিদ্ধান্ত নেয়।

আলোচনা সভায় একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক ও সমাজসেবক টি এম রেজা এবং অল ইউরোপীয়ান বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, প্যারিস বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সমাজসেবক আবু তাহির সম্মিলিত একুশ উদযাপনের পক্ষে যুক্তি তুলে ধরেন।

পরবর্তীতে উপস্থিত সকলের সিদ্ধান্ত মোতাবেক ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’ নামটি গৃহীত হয়। এরপর পূর্বের সকল কমিটি বিলুপ্ত করে একটি ব্যানারে আন্তর্জাতিক ভাষা দিবস পালনের বিষয়ে সকলে ঐক্যমতে পৌঁছেন।

সভার সিদ্ধান্তে টিএম রেজা এবং আবু তাহিরের ব্যবস্থাপনায় ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদে’ ফ্রান্সের সকল বাংলাদেশি সামাজিক-সাংস্কৃতিক এবং রাজনৈতিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদককে পদাধিকার বলে উদযাপন কমিটিকে অন্তর্ভুক্ত করা হয়।

সভায় উপস্থিত ছিলেন, বৃহত্তর ফরিদপুর এসোসিয়েশনের উপদেষ্টা সিরাজুল ইসলাম মিয়া, বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের আহবায়ক ছালেহ আহমেদ চৌধুরী, ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক টি এম রেজা, ইপিবিএ ফ্রান্স এর সভাপতি ফারুক খান, জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি হেনু মিয়া, চাঁদপুর সমাজ কল্যাণ সমিতির সভাপতি মিজান চৌধুরী মিন্টু, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান, ‘আনন্দ’ ফ্রান্সের সভাপতি মিজানুর রহমান, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন, আব্দুল হাসিব প্রমুখ।

প্রসঙ্গত, কমিউনিটির বৃহত্তর ঐক্যের স্বার্থে সকলে এক মঞ্চে এসে মহান ভাষা দিবস পালনের মাধ্যমে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন হবে বলে এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ফ্রান্সের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :