আফসানা কিশোয়ারের ‘জীবন যখন যেখানে যেমন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৫

কবির সামাজিক দায় থাকা-না-থাকা নিয়ে নানা মতভেদ রয়েছে। তা বলে শিল্প-সাহিত্যের সবাই যে একেবারেই দায়হীন সেটাও নয়। সমাজের নানা অসঙ্গতিও কবির লেখনিতে উঠে আসে। কোনো ক্ষেত্রে তা মূর্ত আবার কোনো ক্ষেত্রে বিমূর্ত রূপে। যেমন কবি আফসানা কিশোয়ার। বইমেলায় প্রকাশ হয়েছে তার ‘জীবন যখন যেখানে যেমন’ নামের একটি বই।

আফসানা কিশোয়ার ২০১৮ সালের এপ্রিলে হাতে লেখা একটি পোস্টার নিয়ে একা ঢাকার উত্তরাতে ধর্ষণবিরোধী ক্যাম্পেইনে সড়কে দাঁড়ান। তার আহ্বান মানুষকে খুব সহজে নাড়া দেয়। দেশের ভেতর যেমন তেমনি দেশের বাইরে থেকেও অনেকেই একাত্মতা  প্রকাশ করে। তাই কবি যতই বলুন- ‘এই তো মানুষের জীবন, তাকেই করলাম গ্রহণ, জীবন যখন যেখানে যেমন’; আপোসনামায় সাক্ষর করেন না প্রকৃত অর্থে।

আমরা যখন পড়ি ‘নিউরনে আগুন ধরে গেলে, সেই স্ট্যাপলার এর পিন, জায়গা মতো মেরে দিতে, আর কতদিন, নাদের আলী।’ তখন সচেতন পাঠকমাত্রই বুঝে স্যাটায়ারের আশ্রয়ে কবি বলে যান মানুষ জেগে গেলে অন্যায়ের তিরোধান কতটা সুনিশ্চিত। কবি তারুণ্যে যেমন বলেছেন এখনো বলে যাচ্ছেন সুস্থভাবে বাঁচতে হলে লড়াই, লড়াই, লড়াই ভীষণ প্রয়োজন।

এভাবেই বিভিন্ন কবিতার আনাচে কানাচে কবি তার ক্লান্তির বয়ান দিলেও তার ভেতরে আগুন বের হয়ে আসে শব্দকে আশ্রয় করে এবং আমরা পেয়ে যাই তার কাব্যগ্রন্থ ‘জীবন যখন যেখানে যেমন’।

বাংলাদেশে কবিতাপ্রেমীর চাইতে কবির সংখ্যা বেশী বলে কথা প্রচলিত। সেই কথা ধর্তব্যে নিলে কবিতার বই করার আগে প্রত্যেক কবি ই একবার করে ভাবতেন। সব উপেক্ষা করে আফসানা কিশোয়ার তার দশম কাব্যগ্রন্ত ‘জীবন যখন যেখানে যেমন’ প্রকাশ করলেন।

তার বয়ানে তিনি একটু আলসে বিধায় কবিতাই তার প্রিয়, স্বল্প পরিসরে নিজের মতো করে ভাব প্রকাশ করা যায় বলে। যে কোন আবেগ আন্দোলন আফসানার কবিতার বিষয়বস্তু হয়ে উঠেছে থেকে থেকে। এবার তার ব্যতিক্রম হয়নি। বইটি পাওয়া যাচ্ছে- একাডেমিক প্রেস এন্ড পাবলিশার্স লাইব্রেরি (এপিপিএল) ২৪৭-২৪৮ নম্বর স্টলে।

ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :