বইমেলায় বৃষ্টির বাগড়া

আল আমিন রাজু, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৫৮ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩৯

দেখতে দেখতে শেষ পর্যায়ে চলে এসেছে অমর একুশে বইমেলা। শেষ পর্যায়ে এসে দর্শনার্থীদের ভিড় ছিল প্রত্যাশার চেয়েও বেশি। তবে বিধিবাম প্রকৃতি বইমেলার শেষের স্মৃতি সুখের হোক সেটা হয় তো চাননি।  তাই মেলার ২৭তম দিনে এসে বেচাবিক্রির ধুম, আর ছাড়ের বদলে সুনশান নীরবতা নেমে এলো পুরো মেলাজুড়ে। বেশির ভাগ স্টলের সামনেই পানি। বৃষ্টির কারণে নির্দিষ্ট সময়ের আগে বইমেলা বন্ধ ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এর আগে বিকাল ৩টা থেকে যথারীতি মেলা শুরু হয়। দর্শনার্থীদের ভিড়ও বাড়ছিল। স্টলগুলো কেবল সাজিয়ে-গুছিয়ে বসেছে।  তবে সময় বাড়ার সাথে সাথে আবহওয়ার বিরূপ প্রভাব বাড়তে থাকে। চারটার কিছু সময় পরে শুরু হয় বৃষ্টি। প্রথমে হাল্কা বৃষ্টি হলেও পরে বাতাস এবং বৃষ্টি বাড়তে থাকে।

বাধ্য হয়ে বিদ্যুৎসংযোগ বন্ধ করে দেয় বাংলা একাডেমি কর্তৃপক্ষ। মেলায় আসা দর্শনার্থীরা বৃষ্টি থেকে বাচঁতে আশ্রয় নেন বাংলা একাডেমির মূল মঞ্চসহ বিভিন্ন ভবনের নিচে। আবার অনেকে কোথাও ঠাঁই না পেয়ে ভিজেই ছুটেন বাসার দিকে।

মেলায় বই কেনার পরিকল্পনা নিয়ে এসেছিলেন রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুদ রানা। বই কিনতে না পারার হতাশা নিয়ে তিনি ঢাকা টাইমসকে বলেন, হঠাৎ বৃষ্টি আসায় পরিকল্পনা অনুযায়ী বই কিনতে পারলাম না। তাছাড়া সাথে ছাতাও নেই ফলে বাধ্য হয়ে ভিজতে হলো। খুব খারাপ লাগছে। মেলার সময়ও শেষ দেখি। কাল আবার আসার চেষ্টা করব। বাকিটা আবহাওয়ার উপর নির্ভর করবে। আবহাওয়া ভালো না থাকলে এ বছর আর বই কিনতে পারব না।

তবে বৃহস্পতিবার এ বছরের বইমেলার শেষ দিন। বিকাল ৩টা থেকে মেলার কার্যক্রম আবার শুরু হবে।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :