ঢাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা প্রত্যাহার

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মার্চ ২০১৯, ১৭:২৪ | প্রকাশিত : ১২ মার্চ ২০১৯, ১৭:০৩

হামলা ও নির্বাচনে অনিয়মের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনর্নির্বাচনের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাখ্যান করেছেন ডাকসু নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর।

আজ মঙ্গলবার বিকালে ছাত্রলীগের সভাপতি ও ডাকসু নির্বাচনে ভিপি পদে পরাজিত প্রার্থী জেওয়ানুল হক চৌধুরী শোভন বিজয়ী ভিপির সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের এ কথা জানান নুর।

সাক্ষাতে শোভন ভিপি নুরুল হক নুরকে অভিনন্দন জানান। পরে তারা দুজন ও অন্য নেতারা সংবাদ ব্রিফিংয়ে আসেন।

এ সময় শোভন তার সংগঠনের নেতাকর্মীদের ফলাফল মেনে নেয়ার আহ্বান্ জানিয়ে বলেন, ‘ডাকসু নির্বাচন শেষ হয়েছে। এখন আমরা সবাই মিলে বিশ্ববিদ্যালয়ে সুন্দর পরিবেশ গড়ে তুলব।’

তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘নতুন ভিপি নুরুকে যেমন দায়িত্বশীল হতে হবে, তেমনি তোমাদেরও তাকে সহযোগিতা করতে হবে।’ শিক্ষার পরিবেশ যাতে নষ্ট না সেদিকে সবাইকে দায়িত্বশীল হেওয়ার আহ্বান জানান তিনি।

এর আগে দুপুরে আগামীকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা বর্জনের ডাক দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর। এ ছাড়া ডাকসু নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযো্গ এনে তিনি ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া বাকি ২৩টি পদে পুনর্নির্বাচনের দাবি জানান তখন।

ছাত্রলীগ সভাপতির বক্তব্যের পর নবনির্বাচিত ভিপি নুরুল হক বলেন, ক্লাস-পরীক্ষা বর্জনের যে আমারা ঘোষণা দিয়েছিলাম, তা থেকে আমরা সরে এসেছি। তবে পুনর্নিবাচনের দাবি অব্যাহত থাকবে। আমরা শিক্ষার্থীদের রায় মেনে নিয়ে শিক্ষার্থীদের স্বার্থে এক সাথে কাজ করব।

ভিপি নুরুল হক বলেন, ছাত্রলীগ আমাকে অভিনন্দন জানিয়েছে। আমি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে চাই। আমার ওপর ছাত্রলীগ যে হামলা করেছে, সেটার বিচারের দায়িত্ব আমি ছাত্রলীগ সভাপতির ওপর দিলাম। তিনি বড় ভাই হিসেবে এটা দেখবেন। ক্লাস-পরীক্ষা বর্জনের যে ঘোষণা দিয়েছিলাম, সেটা প্রত্যাহার করে নিলাম। আর ছাত্রলীগের সাধারণ সম্পাদকও পুনঃনির্বাচন চেয়েছেন, সে জন্য আমিও পুনঃনির্বাচনের জন্য প্রশাসনকে বলব।

সাংবাদিকরা এ কথা স্মরণ করিয়ে দিলে নুরুল হক বলেন, ‘যেহেতু গতকাল নির্বাচনে অনিয়ম হয়েছিল, আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পুনর্নির্বাচনের আবেদন জানিয়েছিলাম...।’

বক্তব্য শেষ হওয়ার আগেই নুরুকে সেখান থেকে সরিয়ে নেন ছাত্রলীগ সভাপতি শোভন।

ডাকসু নির্বাচনের ফল ঘোষণার পর ভোররাত থেকে ভিপি পদে পুনর্নির্বাচনের দাবিতে বিক্ষোভ করছিল ছাত্রলীগের একটি অংশ (শোভন গ্রুপ)। তবে দুপুরের পর শোভন তার কর্মীদের নির্বাচনের ফল মেনে নিয়ে বিক্ষোভ প্রত্যাহারের আহ্বান জানান।

দীর্ঘ ২৮ বছর ১০ দিন পর সোমবার (১১ মার্চ) নির্বাচন হয় ডাকসুতে। এতে কয়েকটি হলে ভোট গ্রহণের আগেই বাক্সে ভরে রাখা ব্যালট পেপার উদ্ধারের ঘটনা ঘটে। এ ছাড়া ভোটে অনিয়মের অভিযোগ তোলা হয়। এসব অভিযোগে ছাত্রলীগ ছাড়া অন্য সব প্যানেল দুপুরে নির্বাচন বর্জন করে আবার ভোটের দাবি জানায়।

(ঢাকাটাইমস/১২মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :