শ্রীলঙ্কার স্বরাষ্ট্র সচিব ও আইজিপিকে ‘পদত্যাগের নির্দেশ’

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৯, ১৯:৩৩

শ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী হামলার আগে গোয়েন্দা সতর্কবার্তা নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে দেশটির স্বরাষ্ট্র সচিব ও পুলিশ প্রধানকে পদ ছাড়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। প্রেসিডেন্টের ঘনিষ্ঠ দুটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এর আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দায়ে পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দরকে গ্রেপ্তার করতে দাবি জানান দেশটির এক সাংসদ। রবিবারের ভয়াবহ ওই হামলার পর প্রেসিডেন্টের কাছে লেখা এক চিঠিতে তিনি এই দাবি জানান।

শ্রীলঙ্কান নিউজফার্স্ট এক প্রতিবেদনে জানায়, চিঠিতে ওই সাংসদ বলেন- হামলার সম্ভাব্য গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পর উপযুক্ত ব্যবস্থা না নেওয়ায় পুলিশের আইজিপি জয়সুন্দর ও প্রতিরক্ষা সেক্রেটারি হেমাসিরি ফার্নান্দোকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। তারা উভয়ই দায়িত্ব পালনে গাফেলতি করেছেন।

গত রবিবার ইস্টার সানডের পরবের সকালে তিনটি গির্জা ও তারকামানের তিনটি হোটেলে বোমা হামলায় বহু মানুষের হতাহতের পর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে লেখা এক চিঠিতে এসব কথা বলেন এমপি বিজয়দেশা রাজাপাকসে।

গতকাল ওই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)। হামলাকারীদের নাম ও ছবি প্রকাশ করেছে আইএসের মুখপত্র আমাক।

চিঠিতে লঙ্কান এমপি আরও বলেন, গোয়েন্দা কর্মকর্তাদের কাছে থেকে ভয়াবহ নিরাপত্তা হুমকির তথ্য পাওয়ার পরও পুলিশের প্রধান ও ডিফেন্স সেক্রেটারি গুরুত্ব দেননি। তারা উভয়ই প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে সম্ভাব্য ওই হামলার ব্যাপারে অবগত করেননি।

এমনকি এ ধরনের হুমকি মোকাবেলায় যথাযথ ব্যবস্থা কিংবা আইন-শৃঙ্খলাবাহিনীকে প্রস্তুত থাকতে পুলিশ প্রধান নির্দেশও দেননি বলে অভিযোগ লঙ্কান সাংসদের। দায়িত্বে অবহেলার অভিযোগে এই দুই কর্মকর্তাকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানিয়েছেন এমপি বিজয়দেশা।

ঢাকাটাইমস/২৪এপ্রিল/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলের বিরুদ্ধে অবিলম্বে প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

ভারতে লোকসভার ভোট শুরু

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :