কোহলির সমকক্ষ হতে পারবে বাবর, দাবি ফ্লাওয়ারের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০১৯, ১৬:২৯

পাকিস্তানের বর্তমান ব্যাটিং কোচ এবং জিম্বাবুয়ের সাবেক অলরাউন্ডার গ্রান্ট ফ্লাওয়ার দাবি করেছেন, সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির সমকক্ষ হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বাবর আজমের।

বার্মিংহামের এজবাস্টনে বুধবার  নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচজয়ী সেঞ্চুরি হাঁকান ২৪ বছর বয়সী আজম। ১২৭ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ম্যাচ শেষে এই ডানহাতি তারকা নিজেই জানান, এটা তার ক্যারিয়ারের সেরা ইনিংস।

এই ইনিংস খেলার পথে দ্বিতীয় দ্রুততম ওয়ানডে ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বাবর। এর জন্য তাকে খেলতে হয়েছে মাত্র ৬৮ ইনিংস। এই তালিকায় সবার উপরে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। তার লেগেছিল ৫৭ ইনিংস। আমলাকে টপকাতে না পারলেও স্যার ভিভ রিচার্ডস, গর্ডন গ্রিনিজদের মতো কিংবদন্তি আর শিখর ধাওয়ান, জো রুটদের মতো সমসাময়িক তারকা ব্যাটসম্যানদের ছাড়িয়ে গেছেন তিনি।

চোখ জুড়ানো সেঞ্চুরির পর বাবরকে নিয়ে মাতামাতির ধুম পড়েছে। সাবেক অস্ট্রেলিয়ান তারকা মাইকেল হাসি তাকে দিয়েছেন ‘কমপ্লিট প্লেয়ার’ তকমা। এই জোয়ারে গা ভাসিয়ে শিষ্যের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ফ্লাওয়ার।

তিনি বলেছেন, ‘ফ্ল্যাট (ব্যাটিং-বান্ধব) উইকেটে আমি তাকে বেশ কয়েকটি সেঞ্চুরি করতে দেখেছি, তবে এই উইকেটটা কঠিন ছিল। বল টার্ন করছিল, (লোকি) ফার্গুসন জোরে বল করছিল এবং টুর্নামেন্টের পরিস্থিতি বিচারে প্রচুর চাপ কাজ করছিল।’

‘সে বিশেষ একজন খেলোয়াড়। আমি বিশ্বাস করি, পাকিস্তান থেকে এখন পর্যন্ত যত খেলোয়াড় এসেছে, তাদের মধ্যে অন্যতম সেরা হতে যাচ্ছে সে। সে খুবই ক্ষুধার্ত, ফিট এবং এখনও তরুণ।’

‘বিরাটের (কোহলি) মতোই তীব্র তাড়না রয়েছে তার। আমি মনে করি, ভবিষ্যতে কোনো একটা পর্যায়ে সে পারবে (কোহলির সমকক্ষ হতে)।’

‘সেই তাড়নাটা তার অবশ্যই আছে। আর যেহেতু সে কঠোর পরিশ্রম করে এবং তার সেই দক্ষতাটা আছে, তার শীর্ষে না পৌঁছানোর কোনো কারণ আমি দেখি না।’

২০১৫ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল বাবরের। পরের বছর একে একে টি-টোয়েন্টি ও টেস্ট খেলার স্বাদও পেয়ে যান তিনি। এখন পর্যন্ত রঙিন পোশাকেই বেশি সফলতা পেয়েছেন। ৭০ ওয়ানডেতে ৫২.৯৬ গড়ে করেছেন ৩ হাজার ৭২ রান। সেঞ্চুরি ১০টি, হাফসেঞ্চুরি ১৪টি। আর টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান এই পাকিস্তানি।

 (ঢাকাটাইমস/২৭জুলাই/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :