তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি নিয়ে কড়া হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৯, ২০:৫৩

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রেতা মার্কিন প্রতিষ্ঠানগুলোকে কড়া হুঁশিয়ারি দিয়েছে চীন। এবার দেশটি বলছে, তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির কারণে ওই কোম্পানিগুলোর সঙ্গে সম্পর্কচ্ছেদ করবে তারা।

সোমবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সাংবাদিকদের একথা জানান। যেসব কোম্পানির সঙ্গে সম্পর্কচ্ছেদের কথা বলা হচ্ছে তাদের সঙ্গে চীনেরও অস্ত্রবাণিজ্য রয়েছে।

চীনের সার্বভৌমত্বের উপকণ্ঠে অবস্থিত তাইওয়ানকে নিজেদের অধিকারভুক্ত বলেই দাবি করে চীন। আর এজন্য তাইওয়ানের সঙ্গে সরাসরি বাণিজ্য সম্পর্ক করতে পারে না কোনও দেশ।

তবে চীনের এ দাবিকে অনেকটাই অগ্রাহ্য করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর দেশটির বিভিন্ন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানও তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করে আসছে। তার মধ্যেই চীনের এমন হুঁশিয়ারি এল।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র জিং সুয়াং বলেন, ‘তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। অস্ত্র বিক্রির চুক্তিটি চীনের সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ। ভবিষ্যতে ওই প্রতিষ্ঠানগুলোর সাথে চীন কোনও বাণিজ্যিক চুক্তি করবে না।’ 

গত মার্চে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছিলেন, চীনের চাপের কারণে প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করতে তারা অস্ত্র কিনতে আগ্রহী।

এরপর গত সপ্তাহে পেন্টাগন জানায়, তাইওয়ানের অনুরোধে তারা অস্ত্র বিক্রি করতে রাজি হয়েছে। তবে চীন বলছে, তাইওয়ান কখনো নিজস্ব অস্ত্র ব্যবহারের দাবি করেনি।

এদিকে যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ২ দশমিক ২ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির চুক্তি করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর এসেছে। এ চুক্তির আওতায় তাইওয়ানকে ট্যাংক, মিসাইল ও অন্যান্য যুদ্ধাস্ত্র সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

যদিও তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কোনও সম্পর্ক নেই। কিন্তু তাইওয়ানের নিজস্ব নিরাপত্তার জন্য আইনি বাধ্যবাধকতার কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্ত্র সরবরাহ করে। অতীতে ফ্রান্সও তাইওয়ানের কাছে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান বিক্রি করেছিল।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের বিপরিতে মার্কিন সেসব অস্ত্র নির্মাতা কোম্পানির প্রতিনিধিরা কোনও রকম মন্তব্য করতে রাজি হয়নি।

উল্লেখ্য, এর আগে ২০১০ ও ২০১৫ সালেও চীন যুক্তরাষ্ট্রের কয়েকটি কোম্পানির সঙ্গে সম্পর্ক বাতিলের ঘোষণা দিয়েছিল। তবে পরে তা কার্যকর করেনি দেশটি।

ঢাকাটাইমস/১৫জুলাই/আরআর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :