কাশ্মীরে স্কুল-কলেজ এবং সরকারি অফিস চালু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০১৯, ১৫:২৮ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৫:২৩

অবশেষে জম্মু-কাশ্মীরের প্রায় দুইশ স্কুল-কলেজ এবং সব সরকারি অফিস চালু হয়েছে।

সোমবার স্কুল-কলেজ এবং সরকারি অফিস চালু হলেও উপস্থিতির সংখ্যা কম ছিল। কিছু সংখ্যক মানুষ জরুরি কাজে অফিসে আসেন। কারফিউ সাময়িকভাবে শিথিল হলেও সেনাবাহিনীর সদস্যদের কড়া নজরদারিতে গোটা কাশ্মীর উপত্যকা রয়েছে। তবে মোবাইল ও ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে।  

গত শনিবার কাশ্মীরের প্রশাসন সোমবার থেকে সব সরকারি অফিস ও স্কুল-কলেজ চালুর ঘোষণা দিয়েছিল।

স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতিও অনেক কম ছিল। শিক্ষকদের হাজিরাও কম ছিল। অনেক স্কুল নির্ধারিত সময়ের আগেই ছুটি হয়। আবার অনেক স্কুলে একজন শিক্ষার্থীও আসেনি।

ভারতীয় গণমাধ্যম পিটিআই জানায়, বেমিনাতে পুলিশ পাবলিক স্কুল এবং কেন্দ্রিয় কয়েকটি বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতির হার বেশি ছিল। বেসরকারি স্কুলগুলো বন্ধ রয়েছে।    

শ্রীনগরের ডেপুটি পুলিশ কমিশনার শাহিদ ইকবাল বলেন,‘নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করার পর কিছু সংখ্যক স্কুল চালু হয়েছে। অভিভাবকদের কাছে আমরা আবেদন জানিয়েছি, যে সব স্কুল খুলেছে, সেখানে নির্ভয়ে সন্তানদের পাঠান। নিরাপত্তার দায়িত্ব আমাদের।’ কিন্তু সেই আশ্বাস এবং আবেদনে যে তেমন কাজ হয়নি, উপস্থিতির হারই তার প্রমাণ।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের ইস্যুতে জম্মু-কাশ্মীরে কারফিউ জারি করা হয়। প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রায় চার হাজার নাগরিককে আটক করা হয়েছে। তাদের মুক্তির বিষয়ে সরকারের কেউ সুস্পষ্ট কোন বক্তব্য দিচ্ছে না। তবে, সেখানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

ঢাকাটাইমস/১৯ আগস্ট/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :