ডেনমার্ক সফর বাতিল করলেন ট্রাম্প: রাণীর বিস্ময় প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ১৮:৪২

যুক্তরাষ্ট্রের কাছে গ্রীনল্যান্ড বিক্রি করতে ডেনমার্কের প্রধানমন্ত্রী রাজী নন। এ ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেনমার্ক সফর বাতিল করেছেন। ট্রাম্পের এ সিদ্ধান্তে ডেনমার্কের রাণী বিস্ময় প্রকাশ করেছেন।

আগামী ২ সেপ্টেম্বর ডেনমার্কের রাণীর আমন্ত্রণে প্রেসিডেন্ট ট্রাম্পের ডেনমার্ক সফরের কথা ছিল।

গ্রীনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল। ডেনমার্কের উত্তর মেরু এবং উত্তর আটলান্টিকের মধ্যে গ্রীনল্যান্ডের অবস্থান। 

গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্র ডেনমার্কের কাছ থেকে গ্রীনল্যান্ড কিনতে আগ্রহী।

কিন্তু ডেনমার্কের প্রধানমন্ত্রী মেডে ফ্রেডরিকসেন ট্রাম্পের প্রস্তাবকে 'আজব' বলে উল্লেখ করেন। প্রধানমন্ত্রী আশা করেন, ট্রাম্প গ্রীনল্যান্ড বিষয়ে সিরিয়াস নন, আসলে মজা করার জন্যই এমনটা বলেছেন। 

প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পর প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে ঘোষণা করেন যে, তিনি আর ডেনমার্ক সফরে যেতে চান না। কারণ ডেনমার্কের প্রধানমন্ত্রী গ্রীনল্যান্ড কেনার প্রস্তাব নিয়ে কথা বলতে কোন আগ্রহ দেখাচ্ছেন না। 

হোয়াইট হাউসের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্পের ডেনমার্ক সফর বাতিল করা হয়েছে। 

ডেনমার্কের রাজপরিবার থেকেও বলা হয়েছে, এই সফর যে বাতিল করা হয়েছে, সেটি তাদের জানানো হয়েছে। রাজপরিবারের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে তারা বিস্মিত। 

অথচ প্রেসিডেন্ট ট্রাম্পের এই ঘোষণার মাত্র কয়েক ঘন্টা আগে ডেনমার্কে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কার্ল স্যান্ডস টুইট করেছিলেন, মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে ডেনমার্ক প্রস্তুত!

গ্রীনল্যান্ডের জনসংখ্যা মাত্র ৫৬ হাজার। বেশিরভাগ মানুষই উপকূল বরাবর বিভিন্ন শহরে থাকে। জনসংখ্যার ৯০ শতাংশ হচ্ছে আদিবাসী ইনুইট সম্প্রদায়ের। গ্রীনল্যান্ডের রয়েছে নিজস্ব পার্লামেন্ট। তবে তাদের সরকারের ক্ষমতা সীমিত।

গ্রীনল্যান্ডের ৮০ শতাংশ এলাকা বরফে ঢাকা। তবে জলবায়ুর পরিবর্তনের কারণে যেভাবে তাপমাত্রা বাড়ছে, তাতে অনেক এলাকার বরফ গলে যাচ্ছে। এতে করে গ্রীনল্যান্ডের খনিজ সম্পদ আহরণের সুযোগ তৈরি হয়েছে।

ঢাকাটাইমস/২১আগস্ট/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :